সেপ্টেম্বরের প্রথম লকডাউন সফল করতে রাজ্যজুড়ে দাবাং মুডে জেলা পুলিস

লকডাউনে সরকারি নির্দেশিকার যাতে কোনও রকম নড়চড় না হয় তার দিকে সজাগ দৃষ্টি জেলা প্রশাসনে। একনজরে রাজ্যেজুড়ে লকডাউনের ছবিটায় চোখ বুলিয়ে নেওয়া যাক।

Reported By: অধীর রায় | Updated By: Sep 8, 2020, 12:01 AM IST
সেপ্টেম্বরের প্রথম লকডাউন সফল করতে রাজ্যজুড়ে দাবাং মুডে জেলা পুলিস

নিজস্ব প্রতিবেদন: সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউনে অনেকটাই দাবাং মুডে জেলা পুলিস। লকডাউনে সরকারি নির্দেশিকার যাতে কোনওরকম নড়চড় না হয় তার দিকে সজাগ দৃষ্টি জেলা প্রশাসনে। একনজরে রাজ্যেজুড়ে লকডাউনের ছবিটায় চোখ বুলিয়ে নেওয়া যাক ।

হাওড়াঃ-
সেপ্টেম্বর মাসে প্রথম সপ্তাহে লকডাউন। রাস্তাঘাট ফাঁকা। বন্ধ দোকানবাজার। দ্বিতীয় হুগলি সেতু ও হাওড়া ব্রিজ সহ বিভিন্ন জায়গায় পুলিসের কড়া নজরদারি। চলছে নাকা চেকিং।

নদীয়াঃ-
লকডাউনের দিনে রাস্তাঘাট শুনশান। প্রয়োজন ছাড়া কাউকেই বাইরে দেখা যায়নি। কল্যানী থেকে শান্তিপুর সর্বত্রই একই চিত্র দোকানপাট বন্ধ, বন্ধ যানবাহন চলাচল , পুলিসি তৎপরতা চোখে পড়ার মতো। 

রসিরহাটঃ-
কড়া পুলিসের তৎপরতায় মধ্য দিয়ে সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউন চলছে বসিরহাট মহকুমা জুড়ে। বসিরহাট, বাদুড়িয়া, টাকি পুরসভাসহ সহ সমস্ত জায়গায় সকাল থেকে পুলিসের টহলদারি। চলছে কড়া নাকি চেকিং।  এলাকার সমস্ত দোকান বাজার যানবাহন সব বন্ধ। রাস্তায় লোকজন নেই বললেই চলে।

রানিগঞ্জঃ-
খনি অঞ্চলের  দোকানপাট বাজারহাট সর্বত্রই বন্ধ । কিন্ত  রানিগঞ্জ থানা রোডের কেজি লেন, ও ইস্ট কলেজপাড়ায় বেশকিছু দোকানপাট খোলা। শুধু তাই নয় ক্রেতা বিক্রেতাদের অনেকেই মুখে মাস্ক নেই। দেখা নেই পুলিসের।

আসানসোলঃ-
সেপ্টেম্বর মাসের প্রথম লকডাউনে রাস্তায় লোকজন সেরকম না থাকলেও সবজি বাজার খোলা। খোলা আসানসোল শহরজুড়ে মাছের বাজারও। তবে শহরের জিটি রোডের পাশে অবস্থিত সমস্ত দোকানপাট বন্ধ। রাস্তায় যে যানবাহন চলাচল করছে তারা কেউ স্বাস্থ্যকর্মী তো কেউ রেলকর্মী বা কোন কারখানার কর্মী ।এইসব কর্মীরা সবাই জরুরি পরিষেবার সঙ্গে জড়িত।। জিটি রোডে দেখা গেছে পুলিসের তৎপরতা । সব গাড়ি দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করছে। প্রয়োজনীয়তা এবং বৈধ কাগজপত্র থাকলে মিলছে এগিয়ে যাওয়ার ছাড়পত্র। নচেত অন্যথা ঘুড়িয়ে দেওয়া হয়েছে। কোনও কোনও জায়গায় আটকও করা হয়েছে ।

বর্ধমানঃ-
রাস্তায় লোকজন কম থাকলেও সবজি ও মাছের বাজার খোলা বর্ধমানে। শহরের তেঁতুলতলা, রানিগঞ্জ, গণেশতলা বাজারে ভিড় তেমন না থাকলে মাছ ও সবজি বাজারে বিক্রেতারা দোকান খুলেছে। কিন্তু বিসিরোড, কার্জনগেট চত্বরে কিংবা জিটি রোডের দোকানপাট বন্ধ। রাস্তায় যান চলাচল করছে তবে তা সংখ্যায় বেশ কম।

বাঁকুড়াঃ-
সাপ্তাহিক লক ডাউনে বাঁকুড়া শহরের যে ছবি চোখে পড়ে এদিনের ছবিটা ছিল মোটের ওপর একই ধরনের।  সকাল থেকেই রাস্তাঘাট মোটামুটি শুনশান।  চকবাজার,  পুরসভা বাজার এবং  মনোহরতলা বাজার সহ শহরের সমস্ত বাজার বন্ধ রয়েছে।  রাস্তায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।  পাড়ার মোড়ে মোড়ে মোতায়েন করা হয়েছে পুলিস।

পুরুলিয়াঃ-
লক ডাউনের দিনও যথেচ্ছ ভিড় পুরুলিয়ার রাস্তায়। কেউ ভিন রাজ্য থেকেও এসেছে পুরুলিয়ায়। দোকান বাজার বন্ধ থাকলেও রাস্তায় ভিড়। নানা অজুহাতে মানুষ ঘরের বাইরে। কেউ আবার পুলিসের সঙ্গে জড়িয়ে পড়ছেনে বচসায়। তার জেরেই সাতসকালেই  ১৫ জনকে  আটক করেছে পুলিস।   কানধরে ওঠবোস করলেই আটক ব্যক্তিদের মিলছে নিষ্কৃতি। 

মালবাজারঃ-
সকাল থেকে দাবাং মুডে পুলিস। লকডাউন সফল করতে রাস্তায় মালবাজার পুলিস। বিনা মাস্কে সকাল থেকে বাইক নিয়ে বেড়িয়ে পড়েছিল  বহু যুবক ।  রাস্তায় বেরিয়েই পুলিসের হাতে ধরা পরে তাঁরা। মাস্ক না থাকায় জামা খুলে,সেই জামা দিয়ে মুখ ঢাকতে বাধ্য করে পুলিস। আটকে দেওয়া হয় ছোট গাড়ি এবং ট্রাককেও। লকডাউনের দিন কোন কিছুই চলাচল করবে না কড়া বার্তা পুলিসের। সকাল সকাল বহু যুবক বিভিন্ন দোকানে আড্ডা বসিয়েছিল, পুলিসের তাড়া খেয়ে সবাই পালায়। যারা  দোকান খুলেছিল, সব দোকান বন্ধ করে দেয় পুলিস।  সকাল থেকে মালবাজার মহকুমা জুড়ে চলছে পুলিসের টহলদারি।

শিলিগুড়িঃ-
গতকাল রাত থেকে পাহাড় এবং সমতলে ব্যাপক বৃষ্টি পড়ছে । এর পাশাপাশি চলছে লকডাউন । অন্যান্য দিনের লকডাউন এর মত আজও পাহাড় এবং সমতলে একই চিত্র । দোকানপাট বন্ধ। রাস্তায় নেই যানবাহন।

হুগলিঃ-
হুগলিতে দোকান বাজার বন্ধ থাকলেও রাস্তায় বাইক  নিয়ে বেড়িয়ে পড়েছে অনেকেই ।  পুলিসের জেরার মুখে পড়তে হচ্ছে তাঁদের। লকডাউনে বাইরে বেড়োনোর কারন না দেখাতে পারায় কান ধরে উঠবোসও জুটছে কারোর কারোর কপালে। ডানকুনি হাউসিং মোর, উত্তরপাড়া বালিখালে পুলিশের নাকা চেকিং চলছে। গাড়ির কাগজপত্র দেখানো পাশাপাশি বাইরে বেরোনোর কারন দেখাতে পারলেই মিলছে এগিয়ে যাওয়ার ছাড়পত্র।

মালদাঃ-
 প্রতিটি লকডাউনেই ব্যতিক্রমী ছবি ধরা পড়েছে মালদায়। চলতি মাসের প্রথম লকডাউনেও তার ব্যতিক্রম হয়নি।   মালদার সাহাপুরে রাস্তার উপর বসেছে বাজার। চলছে কেনাবেচা। ক্রেতা-বিক্রেতা অনেকের মুখে মাক্স নেই। দেখা নেই পুলিসের।

ক্যানিংঃ-
প্রশাসনের তৎপরতায়  লকডাউনে শুনশান ক্যানিং।  সকাল থেকে বাজার এবং দোকানপাট বন্ধ । রাস্তার মোড়ে মোড়ে চলছে পুলিসের নাকা চেকিং। সবমিলিয়ে রাজ্যজুড়ে সেপ্টেম্বরে লকডাউন সফল করতে দাবাং মুডে জেলা পুলিস। কয়েকটি জেলা হাতেগোনা কয়েকটি জায়গা ছাড়া সব জায়গায় লকডাউন ঠিকঠাক পালন করছে রাজ্যবাসী।

.