West Bengal Weather Update: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, রয়েছে বৃষ্টির সম্ভাবনা! কোথায় হবে তুষারপাত?

West Bengal Weather Update: বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। হালকা তুষারপাতের সম্ভাবনা।

Updated By: Jan 1, 2024, 05:09 PM IST
West Bengal Weather Update: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, রয়েছে বৃষ্টির সম্ভাবনা! কোথায় হবে তুষারপাত?

অয়ন ঘোষাল: নিউ ইয়ারের আনন্দ মাটি? আবহাওয়া অন্তত তেমনই বলছে। দু-একদিন ঠান্ডা থাকলেও সামগ্রিক ভাবে ঠান্ডা কমবে, নিম্নচাপের জেরে বৃষ্টি হবে, আবার পার্ব্ত্য এলাকায় আছে তুষারপাতের সম্ভাবনাও।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানান, বাংলাদেশের বঙ্গোপসাগর উপকূলে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। পাশাপাশি দক্ষিণ-পূর্ব আরব সাগরেও নিম্নচাপ, যা আগামী ৪৮ ঘণ্টায় সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ হবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক।

আরও পড়ুন: New Year 2024: পাহাড়ের কোলে ধামসা-মাদলের বোলে রঙিন বর্ষবরণ...

বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্তটি রয়েছে, তার জেরে নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে তার আগে আজ, সোমবার ও আগামীকাল, মঙ্গলবার রাতের তাপমাত্রা ১ ডিগ্রির মতো কমতে পারে। সেক্ষেত্রে  মঙ্গলবার ও বুধবার ভোরের দিকে কিছুটা বেশি ঠান্ডা অনুভূত হতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রার উল্লেখযোগ্য রদবদল নেই। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা। কলকাতায় সকাল-সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় তার লেশ মাত্র থাকবে না।

সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল-- পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে শীতেও আবহাওয়ার অন্যরকম মতিগতি। বলা হয়েছিল শীত উধাওয়ের কথা। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির কথা বলা হয়েছিল।  নতুন বছরের শুরুতেই বৃষ্টির আশঙ্কার কথা বলা হয়েছিল।

আরও পড়ুন: 31 December 2023: বছরের শেষ দিনে ভারত-বাংলাদেশ সীমান্তে উপচে পড়ল ভিড়...

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল, ঘন কুয়াশার দাপট থাকবে পশ্চিমের জেলা-সহ বেশ কয়েকটি জেলায়। সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা। আগামী দু-তিন দিন জুড়ে ঘন কুয়াশার দাপট থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.