কাঠামো ছাড় ঘরের কিছুই নেই, Yaas-এ গিয়েছে সারা বছরের ধান, দিশেহারা কুলপির জমাদার পরিবার

জল বাড়ছে দেখে তাড়াহুড়ে করে উঠেছিলেন কাছাকাছি স্কুলের ছাদে

Updated By: Jun 1, 2021, 03:39 PM IST
কাঠামো ছাড় ঘরের কিছুই নেই, Yaas-এ গিয়েছে সারা বছরের ধান, দিশেহারা কুলপির জমাদার পরিবার

নিজস্ব প্রতিবেদন: সামান্য তিন বিঘে জমিতে চাষ করে সংসার চলতো কোনওভাবে। সারাবছরের সেই জমা ধান গিয়েছে, ঘরদোর গিয়েছে জলের তোড়ে। সবকিছু হারিয়ে এখন একপ্রকার রাস্তায় ঠাঁই হয়েছে কুলপির বেলপুকুর গ্রাম পঞ্চায়েতের বাঁশেরপোলের নূর মহম্মদ জমাদারের পরিবারের।

আরও পড়ুন-'রাজ্যপালের মন্তব্য দায়িত্বজ্ঞানহীন', ধনখড়ের টুইট নিয়ে সরব সৌগত-কল্যাণ

চার ছেলে, নাতি-নাতনিদের নিয়ে কোনওক্রমে চলছিল নূরের সংসার। গতবছর আমপানে(Amphan) যে ক্ষতি হয়েছিল তা এখনও পূরণ হয়নি। তার উপরে ইয়াসের(Yaas) দাপটে নদীর জল ফুঁসে উঠে ধুয়ে নিয়ে গিয়েছে সবকিছু। ঘরদোরের কোনও জিনিসপত্রই নেই। জল বাড়ছে দেখে তাড়াহুড়ে করে উঠেছিলেন কাছাকাছি স্কুলের ছাদে। জল নামতে ফিরে দেখেন ঘরের কাঠামো ছাড়া আর কিছুই নেই।

আর পড়ুন-'কুনাট্যরঙ্গ'! চার টুইটে মুখ্যমন্ত্রী ও প্রাক্তন মুখ্য সচিবের কড়া সমালোচনা শুভেন্দুর

ঘরভিটেতে জল ঢোকার পাশাপাশি এলাকার মানুষের বড় চিন্তা হল নোনা জলে ভরে গিয়েছে চাষের জমি। ওই জমি ফের চাষের উপযুক্ত হতে লাগবে কয়েক বছর। এখন ভরসা বাইরে কাজ করা দুই ছেলের আয়। তার উপরে নির্ভর করেও একগুলো লোকের সংসার চলবে কিনা তা ভেবে কুলকিনারা করতে পারছেন না নূর মহম্মদ। জল নামার পর গ্রামে এসেছিলেন বেলপুকুর পঞ্চায়েত সমিতির সভাপতি-সহ অন্যান্য নেতারা। সাহায্য়ের আশ্বাস পাওয়ার পরও কীভাবে সংসারকে ঘুরে দাঁড় করাবেন তা বুঝতেই পারছেন না নূর।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.