Cyclone Remal Update: আর মাত্র ২৪০ কিমি! উন্মত্তের মতো ছুটে আসছে ক্রমশ ভয়ংকর-হয়ে-ওঠা 'রিমাল'...

Cyclone Remal Update: সকাল ৮.৩০ টার আপডেট ছিল, তীব্র ঘূর্ণিঝড় রিমাল উত্তর দিকে যাচ্ছে। সকাল ১১.৩০ টার সময়েও একই জায়গায় ছিল সেটি। বর্তমানে হাওয়ার গতিবেগ ৯৫ থেকে ১০৫ কিলোমিটার। এটা ১১৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

Updated By: May 26, 2024, 02:11 PM IST
Cyclone Remal Update: আর মাত্র ২৪০ কিমি! উন্মত্তের মতো ছুটে আসছে ক্রমশ ভয়ংকর-হয়ে-ওঠা 'রিমাল'...

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়: মুহূর্তে-মুহূর্তে বদলে যাচ্ছে ঝড়ের প্রেক্ষাপট। দূরত্ব কমছে, হাওয়ার গতিবেগ বাড়ছে। ল্যান্ডফলের জায়গাটির কোনও বদল নেই আপাতত। কিন্তু ঝড়ের বিষয়ে সেটাই শেষ কথা নয়। 

আজ, রবিবার ঝড় নিয়ে সকাল ৮.৩০ টায় আবহাওয়া অফিসের আপডেট ছিল এরকম: তীব্র ঘূর্ণিঝড় 'রিমাল' উত্তর দিকে যাচ্ছে। সকাল ১১.৩০ টার সময়েও একই জায়গায় ছিল সেটি। বর্তমানে হাওয়ার গতিবেগ ৯৫ থেকে ১০৫ কিলোমিটার। এটা ১১৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রিমাল উত্তর দিকে যাবে, আরো তীব্রতর হবে হাওয়ার গতিবেগ। ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা থাকবে হাওয়ার বেগ। 

আরও পড়ুন: Cancellation of Trains: 'রিমালে'র জেরে বাতিল বহু ট্রেন! জেনে নিন কোন কোন রুটে...

কলকাতায় আজ সন্ধেবেলায় বৃষ্টিপাত হবে এবং হাওয়ার গতিবেগ বৃদ্ধি পাবে। পশ্চিমবঙ্গে হাওয়ার গতিবেগ হতে পারে ৪৫-৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ধীরে ধীরে বাড়বে বৃষ্টিপাত এবং হাওয়ার গতিবেগও। উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ ৫০-৬০ কিমি প্রতি ঘণ্টা থেকে বেড়ে হবে ৭০ কিলোমিটার। বাংলাদেশের মংলাতে ল্যান্ডফল হবে ঘূর্ণিঝড় রিমালের। 

এই মুহূর্তে উত্তর বঙ্গোপসাগরেই তীব্র ঘূর্ণিঝড়ের অবস্থান। বাংলাদেশের মংলা থেকে সরাসরি ৩১০ কিলোমিটার দক্ষিণে অবস্থান তীব্র ঘূর্ণিঝড়ের। বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে রয়েছে এটি। সাগরদ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে এর অবস্থান।

আরও পড়ুন: North Bengal Tea: বিশ্ববিখ্যাত দার্জিলিং চায়ের যুগ শেষ হয়ে এল! আর মিলবে না অপূর্ব এই পানীয়?

দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়। তীব্র ঘূর্ণিঝড় রিমালের সাইক্লোন সেন্টারের আবর্তের বর্তমান গতি ৯০ থেকে ১০০ কিমি। সর্বোচ্চ ১১০ কিমি। রিমাল তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম-রূপেই উত্তরমুখী এগোচ্ছে। এই মুহূর্তে সমুদ্রে তার গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.