Bengal Weather: ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলাতেও? কোন কোন জেলায় কবে থেকে দুর্যোগ ঘনাবে?

আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বেশ কিছু জেলাতে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গের উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলা গুলিতে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, পুরুলিয়া এবং কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে। আপাতত আংশিক মেঘলা আকাশ। 

Updated By: Dec 2, 2023, 08:35 AM IST
Bengal Weather: ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলাতেও? কোন কোন জেলায় কবে থেকে দুর্যোগ ঘনাবে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  ঘূর্ণিঝড় মিগজাউমের পরোক্ষ প্রভাবে বৃষ্টি হবে বাংলায়। আবহাওয়ার পরিবর্তন আগামী সপ্তাহ থেকেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস, কার্যত শীতের পথে কাঁটা এই ঘূর্ণিঝড়। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হবে অতি গভীর নিম্নচাপ। রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই নিম্নচাপ। রবিবার এই ঘূর্ণিঝড় হলে তার নাম হবে মিগজাউম ( Michaung pronunciation - Migjaum)। মায়ানমারের দেওয়া এই নাম। 

আরও পড়ুন, Madhyamik 2024: মাধ্যমিকে এবার কড়া 'কোড' নিয়ম আনছে বোর্ড!

আপাতত পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। গভীর নিম্নচাপ রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হবার পর শুধু উত্তর-পশ্চিম দিকে এগোবে এবং সোমবার দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে। এরপর গতিপথ পরিবর্তন করে শুধুই উত্তর দিকে এগোবে ঘূর্ণিঝড়। মঙ্গলবার দুপুর অথবা বিকেলে এই ঘূর্ণিঝড় আঘাত হানবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে। আবহাওয়াবিদদের অনুমান অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও মছলিপত্তনামের মাঝামাঝি এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে স্থলভাগে। সেই সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিবেগ হতে পারে।

এর জেরে আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বেশ কিছু জেলাতে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গের উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলা গুলিতে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, পুরুলিয়া এবং কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে। আপাতত আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই উপরে থাকবে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। শুধুমাত্র সকাল এবং সন্ধ্যেতে শীতের আমেজ বজায় থাকবে। কলকাতায় ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা। পশ্চিমের জেলায় শীতের আমেজ অপেক্ষাকৃত বেশি থাকবে। 

উত্তরবঙ্গে আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। ডিসেম্বরের শুরুতেও হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা। পার্বত্য এলাকা ছাড়া আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উইকেন্ডে দার্জিলিং, কালিম্পং এ হালকা বৃষ্টির পূর্বাভাস।

শহর কলকাতায় আগামী সপ্তাহে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। সোমবার থেকে ফের আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা। বুধবার নাগাদ বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। আজ আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ। 

আরও পড়ুন, Suvendu Adhikari | TMC Wins: বাংলা জয়ের শাহি হুংকার, বিগ ম্যাচের আগে শুভেন্দুর জেলাতেই সবুজ 'টর্নেডো'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.