Ashani: গতি বাড়িয়ে এগিয়ে আসছে 'অশনি', বাঁধ ভাঙার আতঙ্ক কুলতলিতে, বাবুঘাটে শুরু মাইকিং

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের খুব কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় 'অশনি'। 

Updated By: May 10, 2022, 12:34 PM IST
Ashani: গতি বাড়িয়ে এগিয়ে আসছে 'অশনি', বাঁধ ভাঙার আতঙ্ক কুলতলিতে, বাবুঘাটে শুরু মাইকিং

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় 'অশনি'। গতি বেড়েছে ঘূর্ণিঝড়ের। ঘণ্টায় ১০ কিলোমিটার বেগে এগোচ্ছে 'অশনি'। দিঘা উপকূল সহ মন্দারমণি, তাজপুর, বকখালিতে ইতিমধ্যেই জারি হয়েছে হাই অ্যালার্ট। বাবুঘাটেও শুরু হয়ে গিয়েছে মাইকিং। অন্যদিকে, ইতিমধ্যেই কুলতুলিতে ভুবনেশ্বরী গ্রাম পঞ্চায়েতের মধ্যগুড়িয়ায় ঠাকুরণ নদীর বাঁধ ভেঙে যাওয়ায় আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। প্রসঙ্গত, ২০২০ সালে আমফানের সময় বাঁধ ভেঙেছিল এই জায়গাতেই। সেইসময় গ্রামবাসীরাই বাঁধ মেরামতির কাজ করে। এরপর ২০২১ সালে ইয়াসের প্রভাবেও ক্ষতিগ্রস্ত হয় বাঁধ। ইয়াসের পর সরকারিভাবে কাজ শুরু হয়। সেইকাজ এখনও চলছে। তবে কাজ সেইভাবে না এগানোয়, বাঁধ ভাঙার আতঙ্কে রয়েছেন স্থানীয় বাসিন্দারা।

'অশনি' সতর্কতায় আজ থেকে শুক্রবার পর্যন্ত পর্যটকদের সমুদ্রস্নানে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। সমুদ্রতীরবর্তী সমস্ত রকম বিনোদনমূলক খেলা ও কাজ থেকে বিরত থাকতে অনুরোধ করা হচ্ছে। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 'অশনি' প্রভাবে দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গে। পূর্বাভাস বলছে, কলকাতায় এদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকবে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৫৭.৮ মিলিমিটার।

শেষ উপগ্রহ চিত্র পর্যবেক্ষণ অনুযায়ী, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের খুব কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় 'অশনি'। অন্ধ্রের কাঁকিনাড়া থেকে ঘূর্ণিঝড়ের অবস্থান এখন ২৬০ কিলোমিটার দূরে। পুরী থেকে ৫৭০ কিলোমিটার দূরে এখন 'অশনি'। দুপুরের মধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর তীব্রতা অনেকটাই কমে আসবে। আজ রাতেই বাঁক নেবে ঘূর্ণিঝড় অশনি। উত্তর-পশ্চিম অভিমুখ থেকে উত্তর-উত্তরপূর্ব অভিমুখ হবে ঘূর্ণিঝড়ের। বৃহস্পতিবারের মধ্যেই ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ থাকবে বাংলাদেশ উপকূল। 'অশনি'র প্রভাবে স্থলভাগে ঝড়ের আশঙ্কা প্রায় নেই বললেই চলে। তবে প্রবল বৃষ্টি হবে। মূলত অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা থাকছে। 

আরও পড়ুন, Cossipore BJP Leader Death: 'ফাঁস লেগে মৃত্যু অর্জুন চৌরাসিয়ার,' হাইকোর্টে ময়নাতদন্তের রিপোর্ট পেশ কমান্ড হাসপাতালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.