Weather Today: উপকূলে ঢুকে পড়ল ঘূর্ণিঝড় মান্দাস, জারি রেড অ্যালার্ট! বাংলায় কতটা প্রভাব?

বাংলায় 'শীত ভাগ্যে' যেন নজর লেগেছে। ফের বেড়েছে তাপমাত্রার পারদ। আজ কলকাতা ও শহরতলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে । তিরিশের কোঠা থেকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার ন্যূনতম পরিমাণ পঞ্চাশের ঘরে। সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ফের নব্বইয়ের কোঠায়। 

Updated By: Dec 10, 2022, 09:44 AM IST
Weather Today: উপকূলে ঢুকে পড়ল ঘূর্ণিঝড় মান্দাস, জারি রেড অ্যালার্ট! বাংলায় কতটা প্রভাব?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উপকূলে পৌঁছে গেল ঘূর্ণিঝড় মান্দাস। আজ সকালে শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করছে। শুক্রবার সকালে মান্দাস শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল। তারপর বিকেলের দিকে শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়। সাধারণ ঘূর্ণিঝড় হিসেবেই রাত দেড়টা নাগাদ তামিলনাড়ুর মহাবলিপুরমের কাছে স্থলভাগে প্রবেশ করতে শুরু করে। আপাতত এটি অতি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করলেও ক্রমশ শক্তি হারিয়ে বিকেলের দিকে গভীর নিম্নচাপে পরিণত হবে।

আরও পড়ুন, পুলিসের উর্দি পরেই তৃণমূলের মঞ্চে, অন-ডিউটি সংবর্ধনা! তুঙ্গে বিতর্ক

তবে বাংলায় 'শীত ভাগ্যে' যেন নজর লেগেছে। ফের বেড়েছে তাপমাত্রার পারদ। আজ কলকাতা ও শহরতলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে । তিরিশের কোঠা থেকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার ন্যূনতম পরিমাণ পঞ্চাশের ঘরে। সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ফের নব্বইয়ের কোঠায়। তবে বঙ্গের কোথাও আপাতত কোনো বৃষ্টির পূর্বাভাস নেই। যদিও আবহাওয়া দফতর সূত্রে বলা হয়েছে, আশঙ্কিত হওয়ার কিছু নেই। এই পরিস্থিতি সাময়িক। জানাচ্ছেন আবহাওয়াবিদরা। মান্দাস প্রভাব রবিবারের পর কেটে যাবে। সোমবার পেরিয়ে মঙ্গলবারের পর ফের ধাপে ধাপে তাপমাত্রা কমে স্বাভাবিক হওয়ার পূর্বাভাস।

আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া? 

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, ১৫.৬ ডিগ্রি থেকে এক লাফে বেড়ে রাতের তাপমাত্রা হয়েছে ১৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি । অন্যদিকে, দিনের তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ২৭ ডিগ্রি। ফলে পূর্বাভাস মতোই শহরে আগামী ৪৮ ঘণ্টার জন্য শীতের আমেজ গায়েব গাঙ্গেয় উপকূলীয় এলাকা থেকে৷

এদিকে, আজ থেকে পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রাও বাড়বে।  মৌসম ভবনের তরফে জানান হয়েছে, দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বাংলা, বিহার, সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। মহারাষ্ট্র এবং গুজরাটেও তাপমাত্রা বাড়বে আগামী ২-৩ দিনে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রাতে বাড়তে পারে সেখানে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। জম্মু-কাশ্মীর লাদাখ কাশ্মীর ভ্যালি এবং হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Bengal Weather Update: বাংলায় নেই মান্দাসের প্রভাব, আসছে শীতের লম্বা স্পেল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)               

.