বনগাঁয় যা ঘটেছে তাতে হস্তক্ষেপ করা উচিত আদালতের, বললেন বিকাশ ভট্টাচার্য

বিকাশবাবু বলেন,আইনশৃঙ্খলাজনিত কারণে কেউ ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে না পারলে সেক্ষেত্রে আস্থা ভোট প্রক্রিয়া স্থগিত ঘোষণা করতে হবে একজিকিউটিভ অফিসারকে। 

Updated By: Jul 16, 2019, 07:52 PM IST
বনগাঁয় যা ঘটেছে তাতে হস্তক্ষেপ করা উচিত আদালতের, বললেন বিকাশ ভট্টাচার্য

নিজস্ব প্রতিবেদন: বনগাঁ পুরসভার আস্থাভোট ঘিরে দিনভর নাটকের পর বল সেই আদালতের কোর্টে। বিজেপি জানিয়েছে, তাদের পাশ করা প্রস্তাব নিয়ে বুধবারই হাইকোর্টের দ্বারস্থ হবে তারা। তবে প্রশ্ন উঠেছে, সত্যিই কি আস্থা ভোট প্রক্রিয়াকে আদালতে চ্যালেঞ্জ করা যেতে পারে? জবাবে  আইনজ্ঞ তথা কলকাতার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্য জানিয়েছেন, ভোটপ্রক্রিয়া অবাধ না হলে তেমনটা করা যেতেই পারে।

 

এদিন ফোনে বিকাশবাবু Zee ২৪ ঘণ্টাকে জানান, সংবিধান অনুসারে পুরসভা একটি তৃতীয় স্তরের সরকার। সেখানে আস্থা ভোটের সময় নিরাপত্তা সুনিশ্চিত করার দায়িত্ব দ্বিতীয় স্তরের সরকারের (পড়ুন রাজ্য সরকারের)। সেক্ষেত্রে কাউন্সিলররা আইনশৃঙ্খলাজনিত কারণে ভোটপ্রক্রিয়ায় অংশগ্রহণ করতে না পারলে তার দায় নিতে হবে দ্বিতীয় স্তরের সরকারকে। 

বিকাশবাবু বলেন, নির্বাচন প্রক্রিয়ায় একজিকিউটিভ অফিসারকে নিশ্চিত করতে হবে প্রত্যেক জনপ্রতিনিধির মত যেন তাতে প্রতিফলিত হয়। সেক্ষেত্রে আইনশৃঙ্খলাজনিত কারণে কেউ ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে না পারলে সেক্ষেত্রে আস্থা ভোট প্রক্রিয়া স্থগিত ঘোষণা করতে হবে একজিকিউটিভ অফিসারকে। 

বনগাঁ পুরসভায় সংখ্যাগরিষ্ঠ তারাই, নথি প্রকাশ করে দাবি বিজেপির

বিকাশবাবু জানান, মঙ্গলবার বনগাঁয় যা ঘটেছে তাতে আদালতে যেতেই পারে বিজেপি। সংবিধানের মর্যাদা রক্ষার দায় আদালতের। এক্ষেত্রে সংবিধানের কোনও নির্দেশ অমান্য হলে হস্তক্ষেপ করতেই পারে আদালত। 

 

.