দুই কেন্দ্রে উপনির্বাচনের গণনা আজ, স্ট্রং রুমে কড়া নিরাপত্তা

একটা ঘরে সবকটি টেবিলের গণনা শেষ হয়ে যাওয়ার পর তাকে যোগ করা হবে। এরপর অবসার্ভার তাতে স্বাক্ষর করলেই বাইরে প্রথমে মাইকে ঘোষণা করা হবে একসঙ্গেই কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Updated By: Apr 16, 2022, 12:04 AM IST
দুই কেন্দ্রে উপনির্বাচনের গণনা আজ,  স্ট্রং রুমে কড়া নিরাপত্তা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আজ বালিগঞ্জ বিধানসভা এবং আসানসোল লোকসভা উপনির্বাচনের ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই এই দুই এলাকার প্রার্থীদের ভাগ্য বন্দী রয়েছে ইভিএমে আর সেই ইভিএম বন্দী আছে স্ট্রংরুমে। 

যে স্ট্রংরুমের পাহাড়ায় আছে এক প্ল্যাটুন করে কেন্দ্রীয় বাহিনী। তিনটি ভাগে বিভক্ত হয়ে তাঁরা মোট আটজন করে ডিউটি করছেন তিনটি শিফটে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে এই স্ট্রংরুমকে। তিনটি স্তরে নিরাপত্তা ব্যবস্থা আছে। পাশাপাশি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে যার মাধ্যমে খোদ নির্বাচন কমিশনার থেকে শুরু করে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের সব কর্তারাই যেমন নজরদারি করছেন ঠিক তেমনই প্রতি মূহুর্তেই নজরদারি করছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

তবে কমিশনের নিয়ম অনুযায়ী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচনী আধিকারিককে প্রতিদিন সকালে এবং বিকেলে একবার করে সেখানে গিয়ে সবকিছু ঠিকঠাক আছে কিনা তা খতিয়ে দেখতে হচ্ছে। সেই রিপোর্ট রাজ্য এবং কমিশনের কাছে পাঠাতে হচ্ছে তাদেরকে। 

এর পাশাপাশি যদি কোনও রাজনৈতিক দলের প্রার্থী বা তাঁর নির্বাচনী এজেন্ট যদি সেখানে যেতে চান তাহলে তারাও যেতে পারবেন। কমিশনের নিয়ম মেনে তাকে যথাযত ভাবে মানতে হবে সেই ক্ষেত্রে। তিনটি স্তরে যে নিরাপত্তা আছে তার মধ্যে প্রথম স্তরে কেন্দ্রীয় বাহিনী ওই ব্যক্তিকে সার্চ করবেন এবং তাঁর মোবাইল ফোন জমা রাখবেন। দ্বিতীয় স্তরে তাঁকে নিয়ে যাবেন দুজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং সবশেষে তিনি গিয়ে পৌঁছাতে পারবেন যেখানে রিটার্নিং অফিসার দরজার মধ্যে তালা মেরে তাতে সিল করে দিয়েছেন। তবে শুধু গেলেই হবে না, সেখানে একটি খাতা থাকবে সেই খাতায় ওই ব্যক্তিকে তাঁর মতামত অবশ্যই লিখতে হবে, এরপরে সেখানে থেকে বেড়িয়ে যেতে হবে। 

আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগ তুফানগঞ্জে, মহকুমা হাসপাতালে ভর্তি মূক-বধির নাবালিকা

গণনার আগেই কেন্দ্রের দুশো মিটার বাইরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই গণনা কেন্দ্রের ভিতরে প্রবেশ করতে গেলেও নির্বাচন কমিশনের নিয়ম মানতে হবে। না হলে কোনও ভাবেই গণনা কেন্দ্রের ভিতরে প্রবেশ করা যাবে না। গণনা কেন্দ্রের ভিতরে ও বাইরে মিলিয়ে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকছে। 

প্রথম বলয়ে একেবারেই গণনা কেন্দ্রের বাইরে। সেখানে রাজ্য পুলিশের কমব্যাট,কমাণ্ডো বাহিনী সহ কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকছে। দ্বিতীয় বলয়ে রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতরের কর্মীরা থাকবেন, থাকবেন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা এবং রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা একটি নির্দিষ্ট জায়গায় থাকবেন। এর পাশাপাশি যারা ভিতরে প্রবেশ করবেন তাঁদের কাছে কেবলমাত্র সাদা কাগজ ও পেন ছাড়া কিছুই রাখা যাবে না। রাজনৈতিক দলের প্রতিনিধিদের গণনা কেন্দ্রের ভিতরে প্রবেশ করতে হবে তিরিশ মিনিট আগে। 

যদিও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কিন্তু তারপরেও কমিশন নির্দেশ দিয়েছে মুখে মাস্ক পড়েই ভিতরে প্রবেশ করতে হবে, থাকবে স্যানিটাইজারও। সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে অবসার্ভার ও রিটার্নিং অফিসার আটটার সময় স্ট্রংরুমে পৌঁছাবেন এবং সকলের উপস্থিতিতে স্ট্রংরুম খোলা হবে কেন্দ্রীয় বাহিনীর সামনে। এরপর মূল গণনা কেন্দ্রের পাশে একটা ঘর থাকবে যেখানে প্রথমে পোস্টাল ব্যালট গণনা করা হবে। পাশাপাশি একসঙ্গেই মূল গণনা কেন্দ্রের ভিতরে একটা করে ইভিএম প্রতিটা টেবিলে দেওয়া হবে। 

একটা ঘরে সবকটি টেবিলের গণনা শেষ হয়ে যাওয়ার পর তাকে যোগ করা হবে। এরপর অবসার্ভার তাতে স্বাক্ষর করলেই বাইরে প্রথমে মাইকে ঘোষণা করা হবে একসঙ্গেই কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.