Basanti: আবাস যোজনার তালিকায় একধিক পঞ্চায়েত সদস্যদের নাম! তালিকা বাতিলের আশ্বাস বিধায়কের

তালিকায় একাধিক গ্রাম পঞ্চায়েত সদস্য-সদস্যাদের নাম রয়েছে। এমনকি যাদের একতলা অথবা দো’তলা বাড়ি, গাড়ি অথবা সরকারি ডিলার, এমনকি সরকারি কাজের সঙ্গে যুক্ত তাদের নামও তালিকায় স্থান পেয়েছে। এই বিষয়ে পঞ্চায়েতের কিছু সদস্য জানিয়েছেন কিভাবে নাম এসেছে তারা সে বিষয়ে কিছুই জানেন না।

Updated By: Dec 29, 2022, 08:39 AM IST
Basanti: আবাস যোজনার তালিকায় একধিক পঞ্চায়েত সদস্যদের নাম! তালিকা বাতিলের আশ্বাস বিধায়কের

প্রসেনজিৎ সর্দার: আবাস যোজনার ঘরের তালিকা নিয়ে বড় ধরণের দুর্নীতির অভিযোগ। আভিযোগ উঠেছে সুন্দরবনের প্রত্যন্ত বাসন্তী ব্লকের আমঝাড়া গ্রাম পঞ্চায়েতে। সেখানে একাধিক পঞ্চায়েত সদস্যের নাম, পাকা বাড়ির মালিক, দোতলা বাড়ি মালিক এবং সরকারি ডিলারদের নাম এই তালিকায় রয়েছে।

জানা গিয়েছে তৃণমূলের দখলে থাকা আমঝাড়া পঞ্চায়েতে ২০ জন গ্রাম সদস্য-সদস্যা রয়েছে। সেই সব গ্রাম সদস্য-সদস্যাদের আবাস যোজনার তালিকার ফাইনাল লিষ্টে ২১৬৬ জনের নামে ঘর ধার্য্য করা হয়েছে। তালিকায় একাধিক গ্রাম পঞ্চায়েত সদস্য-সদস্যাদের নাম রয়েছে। এমনকি যাদের একতলা অথবা দো’তলা বাড়ি, গাড়ি অথবা সরকারি ডিলার, এমনকি সরকারি কাজের সঙ্গে যুক্ত তাদের নামও তালিকায় স্থান পেয়েছে। অভিযোগ বহু মানুষ আছে যাদের কাচাঁ ভাঙ্গা বাড়ি এবং যারা সরকারি ঘর পাওয়ার যোগ্য, তালিকায় তাদের নামের কোনও হদিশ নেই। আর সেই কারণেই আমঝাড়া পঞ্চায়েত অফিসে প্রায় প্রতিদিন প্রধানের সঙ্গে তর্ক বিতর্ক চলছে স্থানীয় বাসিন্দাদের।

এই বিষয়ে পঞ্চায়েতের কিছু সদস্য জানিয়েছেন কিভাবে নাম এসেছে তারা সে বিষয়ে কিছুই জানেন না।

এমনকি এক সদস্য সাজাহান সর্দার বলেন পাকা বাড়ি নেই তাঁর। তিনি কেরোসিন ডিলার নন। কিন্তু স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন এই সদস্যর পাকা বাড়ি আছে, গাড়ি আছে, তিনি একজন সরকারি কেরোসিনের ডিলার।

অন্যদিকে বাসন্তী ব্লকের বিডিও সৌগত সাহা জানিয়েছেন এই সমস্ত সদস্যরা হয়তো মাটির বাড়ি দেখিয়ে তালিকায় নাম তুলেছেন। প্রধানের কাছে তালিকা চেয়ে পাঠানো হয়েছে। তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে।

আরও পড়ুন: Darjeeling, Binoy Tamang: 'দার্জিলিংয়ে গণতন্ত্র বিপন্ন', পুরসভায় পালাবদলের পর তৃণমূল ছাড়লেন বিনয় তামাং

পাশাপাশি বিধায়ক শ্যামল মন্ডলও একই কথা জানিয়েছেন।

অন্যদিকে বিরোধীদের দাবী সরকারি আবাস যোজনায় ব্যাপক ভাবে দুর্নীতি হয়েছে বাসন্তী ব্লকে। যারা ঘর পাওয়ার যোগ্য নয়, তাঁরা ঘর পেয়েছে। আর যারা প্রকৃত ঘর পাওয়ার যোগ্য তাঁরা ঘর পায়নি। বাসন্তীর বিভিন্ন পঞ্চায়েত থেকে এরকম অভিযোগ উঠে আসছে।

আরও পড়ুন: Bengal Weather Today: রাতারাতি শীতের আমেজ কলকাতায়, একদিনে তাপমাত্রা কমল ৬ ডিগ্রি

কয়েক দিন আগেই গ্রামে সার্ভে করতে আসা নিয়ে শাসক দলের তরফ থেকে আশা কর্মীদের হুমকি দেওয়া হয়েছিল।

কিন্তু শেষ পর্যন্ত এই সমস্ত নাম তালিকা থেকে কি আদৌ বাদ পড়বে? অথবা যারা ঘর পাওয়ার যোগ্য তারা কি আবাস যোজনার ঘর পাবে? সেটাই এখন প্রশ্ন সকলের মনে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.