রাজ্যে শুরু বহু প্রতীক্ষিত করোনার ভ্যাকসিনের ড্রাই রান, প্রথম মহড়া হাসিরানি সরকারের

প্রথম দিন বিধাননগর এলাকায় ২৫ জনকে বেছে নিয়ে তাঁদের ভ্যাকসিন (Vaccine) প্রয়োগ করা হয়েছে। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Jan 2, 2021, 12:15 PM IST
রাজ্যে শুরু বহু প্রতীক্ষিত করোনার ভ্যাকসিনের ড্রাই রান, প্রথম মহড়া হাসিরানি সরকারের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে শুরু করোনার ভ্যাকসিনের (Corona Vaccine) ড্রাই রান। লন্ডন থেকে প্রথমে যাত্রিবাহী বিমানে দুবাই আসে করোনার ভ্যাকসিন (Covid Vaccine)। তারপর সেখান থেকে কার্গো বিমানে দমদম বিমানবন্দরে পৌঁছয় ভ্যাকসিন। শনিবার সকাল ৭টা বেজে ৪০ মিনিটে অবতরণ করে কার্গো বিমান। রাজ্য়ে আসে করোনার ভ্যাকসিন। তারপর চলে প্রসেসিং পর্ব। প্রসেসিং পর্ব শেষ করে পৌনে ৯টা নাগাদ বিমানবন্দর থেকে নাইসেডের উদ্দেশে রওনা দেয় অক্সফোর্ড নির্মিত এবং ফাইজার বিপণিত করোনার ভ্যাকসিন।

কথামতো এদিন সকালে দত্তাবাদে শুরু হয় করোনার ভ্যাকসিনের ড্রাই রান। প্রথম দিন বিধাননগর এলাকায় ২৫ জনকে বেছে নিয়ে তাঁদের ভ্যাকসিন (Vaccine) প্রয়োগ করা হয়েছে। এই ২৫ জনের মধ্যে রয়েছেন সব ধরনের মানুষ। রয়েছেন স্বাস্থ্যকর্মী থেকে পুরকর্মী এবং সাফাইকর্মীরাও। এদিন ভ্যাকসিন নেওয়ার প্রথম মহড়া দিলেন বিধাননগর পৌরসভার স্বাস্থ্যকর্মী হাসিরানি সরকার। দত্তাবাদ কেন্দ্রে আজকের ড্রাই রান শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ পর্যবেক্ষক পুনীত মিশ্রা জানান যে, "আজকের মতো সম্পূর্ণ। প্রথমদিনের ড্রাই রান সন্তোষজনক।"

উল্লেখ্য, শনিবার থেকেই যে করোনার ভ্যাকসিনের ড্রাই রান শুরু হচ্ছে তা বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এরমধ্যে রাজ্যের ৩টি জায়গা যথা মধ্যমগ্রাম,দত্তাবাদ ও আমডাঙায় হবে করোনা ভ্যাকসিনের বহু প্রত্যাশিত ড্রাই রান। করোনা টিকার এই ড্রাই রান হবে মধ্যমগ্রাম ও দত্তাবাদের উচ্চ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে (UPHC) এবং আমডাঙার গ্রামীণ হাসপাতালে। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের জেলায় জেলায় ও প্রত্যন্ত গ্রামেও ড্রাই রান চালানো হবে। এই ড্রাই রানে মূলত দেখা হবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ভ্যাকসিন প্রয়োগের পরিকাঠামো কতটা তৈরি।

টিকা মজুতের স্টোরেজ পরীক্ষা, সেখান থেকে টিকাকরণ কেন্দ্রে টিকা নিয়ে যাওয়া, টিকাকরণ কেন্দ্রে চিকিৎসাকর্মী ও টিকাগ্রহীতাদের নিয়ে যাওয়া, করোনা সুরক্ষাবিধি পালন, অ্যাপে টিকাকরণের তথ্য আপলোড ইত্যাদি নানা কিছুর ট্রায়াল রানই এই কর্মসূচির লক্ষ্য। ড্রাই রানের সমস্ত তথ্য সংরক্ষণ করা হবে। পরে সেই তথ্য়ের ওপর ভিত্তি করে চলবে আরও নিবিড় পর্যবেক্ষণ। প্রসঙ্গত বলে রাখি, এর আগে পঞ্জাব, অসম, গুজরাট এবং অন্ধ্রপ্রদেশে ২৮ ও ২৯ ডিসেম্বর করোনা প্রতিষেধকের ড্রাই রান চলেছিল। 

আরও পড়ুন, BIG BREAKING: Oxford-AstraZeneca ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ভারত

.