UGC-র নির্দেশিকায় বিভ্রান্তি! রাজ্যে মূল্যায়ন কীভাবে, সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়

বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষারগুলোর ভবিষ্যত কী? তা নিয়ে দ্বন্দ্ব ছিলই। গতকাল কেন্দ্রের অনুমতির পর বৈঠক করে পরীক্ষার গাইডলাইন তৈরি করে UGC।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Jul 7, 2020, 05:02 PM IST
UGC-র নির্দেশিকায় বিভ্রান্তি! রাজ্যে মূল্যায়ন কীভাবে, সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের সঙ্গে আপস নয়। বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ীই মূল্যায়ন হবে রাজ্য়ে। UGC-র গাইডলাইন প্রসঙ্গে সোমবার এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এ দিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলিতে নির্দেশিকা পাঠিয়েছি, এরপর তাঁরা যা বলবেন সেই মতোই পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়-সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পরীক্ষা নেওয়ার অনুমতি দিল কেন্দ্র

বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষারগুলোর ভবিষ্যত কী? তা নিয়ে দ্বন্দ্ব ছিলই। গতকাল কেন্দ্রের অনুমতির পর বৈঠক করে পরীক্ষার গাইডলাইন তৈরি করে UGC। জানায়, পরীক্ষা না নিয়ে চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের পাশ করানো হবে না। করোনাবিধি কঠোরভাবে মেনে পরীক্ষা নিতে হবে। 

আরও পড়ুন:  করোনা আবহে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মার্কশিট বিলি কীভাবে? দ্বন্দ্বে শিক্ষা দফতর

এরপরই বিভ্রান্তি ছড়ায়। এ রাজ্যে বিশ্ববিদ্যালয়স্তরে অন্য পদ্ধতিতে মূল্যায়ণের সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। রাজ্যের সুপারিশও পাঠিয়ে দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়গুলোতে। কাজেই UGC-র নয়া গাইডলাইন মেনে রাজ্য সিদ্ধান্ত বদলাবে কিনা তা নিয়ে গতকাল থেকেই শুরু হয় জল্পনা। যদিও UGC-র গাইডলাইনের পর এ বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে ফের আলোচনা করা হবে বলেও জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। 

পাশাপাশি এদিন আসন্ন মাধ্যমিকের ফলাফল নিয়েও মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। বলেছেন, ফলাফল তৈরি। তবে পরিস্থিতি বিচার করে ফলাফল প্রকাশের সমসসূচি জানানো হবে।

Tags:
.