বন্ধ হবে ঘাতক কমিশন প্রথা, রাজ্যজুড়ে বাসচালকদের মাস মাইনে চালুর নির্দেশ সরকারের

নিষিদ্ধ হবে কমিশন প্রথা। পথ দুর্ঘটনায় রাশ টানতে এবার বাসচালক ও কনডাক্টরদের মাস মাইনে চালু করার নির্দেশ দিল রাজ্য সরকার। বৃহস্পতিবার বাসমালিকদের সঙ্গে বৈঠকের পর সরকারের এই সিদ্ধান্তের কথা জানান পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, নতুন বিধি লাগু হবে গোটা রাজ্যেই। 

Updated By: Jun 28, 2018, 06:24 PM IST
বন্ধ হবে ঘাতক কমিশন প্রথা, রাজ্যজুড়ে বাসচালকদের মাস মাইনে চালুর নির্দেশ সরকারের

নিজস্ব প্রতিবেদন: নিষিদ্ধ হবে কমিশন প্রথা। পথ দুর্ঘটনায় রাশ টানতে এবার বাসচালক ও কনডাক্টরদের মাস মাইনে চালু করার নির্দেশ দিল রাজ্য সরকার। বৃহস্পতিবার বাসমালিকদের সঙ্গে বৈঠকের পর সরকারের এই সিদ্ধান্তের কথা জানান পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, নতুন বিধি লাগু হবে গোটা রাজ্যেই। 

শহর হোক বা জেলা। রাজ্যে বাস দুর্ঘটনার কারণ হিসাবে বারবার উঠে আসে কমিশন প্রথার কথা। অভিযোগ, বাড়তি কমিশনের লোভে স্টিয়ারিং হাতে বেপরোয়া হয়ে ওঠেন চালকরা। তার জেরে প্রাণ যায় নীরিহ মানুষের। ভিলেন কমিশন প্রথায় দাড়ি টানতে দীর্ঘদিন ধরেই ভাবনাচিন্তা করছিল রাজ্য সরকার। সেই পরিকল্পনাই বাস্তবায়নের পথে হাঁটলেন পরিবহণমন্ত্রী।

মন্ত্রীমশাই জানিয়েছেন, এবার থেকে রাজ্যের সমস্ত রুটে বাস চলবে মাস মাইনের ভিত্তিতে। চালক ও কনডাক্টরকে মাসের শেষে নির্দিষ্ট বেতন দেবেন বাসমালিক। গোটা রাজ্যে লাগু হবে এই বিধি। বিধি ভাঙলে ব্যবস্থা নেওয়া হবে বাস মালিক বা সিন্ডিকেটের বিরুদ্ধে।

রাজ্যের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করলেও প্রক্রিয়াগত কারণে কিন্তু কিন্তু করছে বাসমালিক সংগঠনগুলি। তাদের দাবি, কাকে কত বেতন দেওয়া হবে তা ঠিক করবে কে? চালকদের দাবি মেনে বেতন দিয়ে বাস চালানো আদৌ সম্ভব কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে। তাছাড়া এর ফলে বাড়বে চালক ইউনিয়নের দাদাগিরি। সংগঠনগুলির দাবি, বাসচালক ও কনডাক্টরদের বেতনকাঠামো ঠিক করে দিক রাজ্য সরকার। 

মাত্র ২৪,০০০ টাকায় পাকিস্তানে বিক্রি হচ্ছে Bullet

রাজ্যের বেশ কয়েকটি জেলায় ইতিমধ্যে বাসকর্মীদের মাস মাইনে প্রথা চালু থাকলেও কলকাতা ও লাগোয়া কয়েকটি জেলায় এখনো চলছে কমিশন প্রথা। যার ফলে বহু চেষ্টাতেও কমছে না দুর্ঘটনার সংখ্যা। সরকারে দাবি, কমিশন প্রথা বন্ধ হলে হুঁশ ফিরবে চালকদের। ফলে বাঁচবে বহু প্রাণ।   

 

.