Nabanna Abhiyan, Mamata Banerjee: বিজেপির নবান্ন অভিযানে পুলিস চাইলে গুলি চালাতে পারত: মমতা

'মুখ্যমন্ত্রী হুমকি দিচ্ছেন গুলি চালাতে পারত। গুলি চালিয়ে একবার দেখুন', পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল। নবান্ন অভিযানে আক্রান্ত পুলিসকর্তা। এখনও পর্যন্ত গ্রেফতার ৪

Updated By: Sep 14, 2022, 06:49 PM IST
Nabanna Abhiyan, Mamata Banerjee: বিজেপির নবান্ন অভিযানে পুলিস চাইলে গুলি চালাতে পারত: মমতা

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'পুলিস চাইলে গুলি চালাতে পারত। কিন্তু সেটা কাম্য নয়'। বিজেপির নবান্ন অভিযান নিয়ে কড়া প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনিক বৈঠকে বললেন, 'ট্রেন ভাড়া করে বহিরাগতদের নিয়ে এসেছিল। গুন্ডামি করার জন্য বাইরে থেকে লোক এনেছিল'। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

ব্যবধান ২ বছরের। বিজেপির নবান্নে অভিযানে ফের ধুন্ধুমারকাণ্ড। উত্তাল হয়ে উঠল কলকাতা ও হাওড়া। দফায় দফায় উত্তেজনা ছড়াল হাওড়ায় সাঁতরাগাছিতে। লালবাজার  ও কলেজস্ট্রিটে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করল পুলিস। সঙ্গে জল কামান ও কাঁদানে গ্যাস। এমজি রোডে জ্বালিয়ে দেওয়া হল পুলিসের জিপ। এমনকী, রেহাই পেলেন না পুলিসকর্তাও। বাঁশ ও লাঠির আঘাতে হাত ভাঙল অ্য়াসিস্ট্যান্ট কমিশনার দেবজিৎ চট্টোপাধ্য়ায়ের। বাদ গেল না ইটবৃষ্টিও। এখনও পর্যন্ত গ্রেফতার ৪।

আরও পড়ুন: আইপিএসদের বিরুদ্ধে শুভেন্দুর দাবিতে সিলমোহর বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের

মুখ্যমন্ত্রী এখন কলকাতায় নেই। খড়গপুরে দলীয় বৈঠকের পর, এদিন নিমতৌড়িতে পূর্ব জেলার প্রশাসনিক বৈঠক করেন তিনি। সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী বলেন, 'সমস্ত কিছু নষ্ট করেছে। সাধারণ মানুষ চূড়ান্ত নাজেহাল হয়েছে। হ্যাঁ, পুলিস চাইলে গুলি চালাতে পারত। কিন্তু সেটা কাম্য নয়। পুলিস অনেক সংযত ছিল। চেষ্টা করেছে, শান্তিপূর্ণভাবে পরিস্থিতি সামাল দেওয়ার। অনেক পুলিসকর্মী আহত হয়েছে। যখন লোক নেই, তখন গুন্ডামি! আন্দোলন করতে আমার বাধা দিই না তো'। জানিয়েছেন, 'যারা বোমাবাজি করেছে, আগুন লাগিয়েছে। তাদের বিরুদ্ধে পুলিস ব্যবস্থা নেবে'।

এদিকে মুখ্যমন্ত্রীকে 'গুলি চালানো'র চ্যালেঞ্জ ছুঁড়েছেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল। তিনি বলেন, 'পুলিস গুলি চালানো তো শুধু বাকি রেখেছিল। বাকি সবই তো করেছে। টিয়ার  গ্যাস দিয়েছে, জল কামান দিয়েছে, বোমা মেরেছে লাঠিচার্জ করেছে। সিনিয়র মানুষ আমাদের মীনাদেবী পুরোহিতের মাথা ফাটিয়ে দিয়েছে'। সঙ্গে চ্যালেঞ্জ, 'মুখ্যমন্ত্রী হুমকি দিচ্ছেন গুলি চালাতে পারত। গুলি চালিয়ে একবার দেখুন। আপনি পুলিসমন্ত্রী গুলি চালিয়ে একবার দেখুন। দেখুন, আমরা কীভাবে এই অ্যাকশনের রিঅ্যাকশনটা দিই। নবান্নের ৮ কিমি দূরে আমাদের আটকে দিলেন। ১৯৯৩ সালে যখন ২১ জুলাইয়ের ঘটনা ঘটেছিল, সেদিন ২ কিমি আগে মমতা বন্দ্যোপাধ্যায়কে আটকানো হয়েছিল।  ৬ পুলিসের গাড়ি পুরিয়েছিল। কী করে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাতে হয়, সেটা ওনার কাছ থেকে শিখব না'।

আরও পড়ুন: Dilip Ghosh: আন্দোলনের লগ্নে জন্ম, অথচ আন্দোলনকেই ভয় পান, মমতাকে কটাক্ষ দিলীপের

হাওড়া ময়দান, সাঁতরাগাছি ও কলেজ স্কোয়ার। গতকাল, মঙ্গলবার তিন দিক থেকে মিছিল করে নবান্নের দিকে যাওয়ার পরিকল্পনা ছিল বিজেপির। আটক করা হয় শুভেন্দু অধিকার, সুকান্ত মজুমদার ও লকেট চট্টোপাধ্যায়। কেন? হাইকোর্টের দ্বারস্থ গেরুয়াশিবির। সেই মামলায় ১৯ সেপ্টেম্বরের মধ্যে স্বরাষ্ট্রসচিবের রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। আদালত জানিয়েছে, সরকারি সম্পত্তি নষ্টের ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা নিতে পারবে পুলিস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.