বঙ্গ জুড়ে কবি বন্দনা

গঙ্গাজলে গঙ্গাপুজো। কবিগুরুর ১৫৭তম জন্মদিবস। গতকাল সকাল থেকেই কবি বন্দনা। শহর কলকাতা থেকে গ্রাম-মফ্ফস্বল। সর্বত্র গানে-কবিতায় চলছে রবীন্দ্র স্মরণ। শান্তিনিকেতনে উপাসনার মাধ্যমে শুরু হয় কবিপ্রণাম।

Updated By: May 10, 2017, 10:36 AM IST
বঙ্গ জুড়ে কবি বন্দনা

ওয়েব ডেস্ক: গঙ্গাজলে গঙ্গাপুজো। কবিগুরুর ১৫৭তম জন্মদিবস। গতকাল সকাল থেকেই কবি বন্দনা। শহর কলকাতা থেকে গ্রাম-মফ্ফস্বল। সর্বত্র গানে-কবিতায় চলছে রবীন্দ্র স্মরণ। শান্তিনিকেতনে উপাসনার মাধ্যমে শুরু হয় কবিপ্রণাম।

সকাল থেকেই শহরে কবি প্রনাম উত্‍সব। জোড়াসাঁকো, নবনালন্দা, রবীন্দ্রসদন সর্বত্রই। যাদবপুর পোদ্দারনগর সর্বজনীনের উদ্যোগে কবি প্রনাম অনুষ্ঠানে হাজির ছিলেন একঝাঁক শিল্পী। গানে, কবিতায়, নৃত্যে কবিস্মরণ অনুষ্ঠান উপভোগ করেছেন দর্শকরা।

কবিগুরুর ১৫৭ তম জন্ম বার্ষিকীতে জেলায় জেলায় সকাল থেকেই কবি স্মরণ। গঙ্গা জলে গঙ্গা পুজোর মত কবির সৃষ্টি সম্ভারেই তাঁর বন্দনা।

বর্ধমান- দুর্গাপুরের বিভিন্ন জায়গায় রবীন্দ্রজয়ন্তী পালন  করা হয়েছে। সিটি সেন্টারে ছিল প্রভাত ফেরির আয়োজন। সঙ্গে ছিল রবীন্দ্রনৃত্য, রবীন্দ্র সঙ্গীতের আয়োজন। আসানসোল শিল্পাঞ্চলেরও বিভিন্ন জায়গায় পালিত হয়েছে ২৫শে বৈশাখ। বর্ধমানের কার্জন গেটে চত্বরে রবীন্দ্রনৃত্য ও রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন বিভিন্ন সংস্থা। অনুষ্ঠানে অংশ নিয়েছিল কচিকাঁচারা।

বীরভূম- কবির সৃষ্টির অসংখ্য স্মৃতি ছড়িয়ে আছে এই লালমাটির বুকেই। বোলপুরে বিশ্বভারতী। সকালে উপাসনা। এরপর দিনভর ছিল নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

বাঁকুড়া- রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য হিল হাউসে পালিত হয়েছে রবি কবির জন্মদিন। হাজির ছিলেন বিভিন্ন শিল্পীরা। কবি প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান জেলা শাসক মৌমিতা গোদারা বসু।

হুগলি- চুঁচুড়া রবীন্দ্রভবনে কবির মুর্তিতে মাল্যদানের মাধ্যমে শুরু হয়েছে অনুষ্ঠান। চুঁচুড়া পুরসভার উদ্যোগে পালিত হয়েছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

নদিয়া- হরিণঘাটায় পথপরিক্রমা ও নৃত্যনাট্যের আয়োজন করেছিলেন বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা। শান্তিপুরের বড় গোস্বামী বাড়িতে শান্তিনিকেতনের বিশ্বভারতীর ধাঁচেই পালিত হয়েছে উত্‍সব।

পশ্চিম মেদিনীপুর- ঝাড়গ্রাম জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে পালিত হয়েছে কবি প্রনাম। আদিবাসী ও বাংলা উভয় ভাষাতেই কবির বিভিন্ন কাজ নিয়ে আলোচনা করেন বিশিষ্টরা।

.