গরু পাচারকাণ্ডে এনামূল-সহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ CBI-র

মুখবন্ধ খামে চার্জশিট পেশ আসানসোলে সিবিআই-র বিশেষ আদালতে।

Updated By: Feb 8, 2021, 04:38 PM IST
গরু পাচারকাণ্ডে এনামূল-সহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ CBI-র

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে এবার গরু পাচারকাণ্ডে (cattle smuggling) চার্জশিট পেশ করল সিবিআই (CBI)। মূল অভিযুক্ত এনামূল হক তো বটেই, চার্জশিটে বিএসএফ আধিকারিক সতীশ কুমার, গুলাম মুস্তফা ও আনারুল শেখ-সহ ৭ জনের নাম উল্লেখ করেছেন তদন্তকারীরা।

২ মাস পেরিয়ে গিয়েছে। গত ১১ ডিসেম্বর আসানসোল আদালতে আত্মসমপর্ণ করে গরু পাচার চক্রের মূল পাণ্ডা এনামূল হক। এখন পুলিসি হেফাজতে রয়েছে সে। নিয়ম মেনে ৬০ দিন পর আজ অর্থাৎ সোমবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে এনামূল-সহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সূত্রের খবর, বিচারক জয়শ্রী বন্দ্যোপাধ্য়ায়ের এজলাসে মুখবন্ধ খামে এই চার্জশিট পেশ করেছেন সিবিআই-র আইনজীবী। আদালতের কাছে তাঁর আবেদন, শুনানি দিন সকল অভিযুক্তকে যেন এজলাসে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়। 

আরও পড়ুন: BJP-র পরিবর্তন রথযাত্রা আটকাল পুলিস, বেলডাঙায় প্রবল উত্তেজনা

এদিকে কয়লা পাচারকাণ্ডে (Coal smuggling) আবার সিবিআই-র (CBI) দায়ের করা এফআইআর খারিজ করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছিল মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা (Lala)। সেই আবেদন খারিজ করে দিলেও, হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশ, রেলের এলাকার বাইরে গিয়ে তল্লাশি করতে হলে রাজ্য সরকারের অনুমতি দরকার। রাজ্যের সঙ্গে কথা বলে সিবিআই-কে (CBI) তদন্ত চালাতে হবে। তল্লাশি করতে হবে রাজ্য পুলিসের সঙ্গে যৌথভাবে। সূত্রের খবর, হাইকোর্টের এই নির্দেশের পরেই তৎপরতা শুরু হয় সিবিআই-র অন্দরে। প্রশ্ন ওঠে, রাজ্য পুলিসকে নিয়ে কেন তল্লাশি চালাতে হবে? হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে এদিন ডিভিশন বেঞ্চে গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আগামীকাল মামলাটির শুনানি হতে পারে বিচারপতি রাজেশ বিন্ডলের ডিভিশন বেঞ্চে।

.