Buxa West: চা-বাগানে হঠাৎই এক ভালুক! নির্বিঘ্নে উদ্ধার করে পাঠানো হল বনে

সকালে খবর আসে, নিমাটি রেঞ্জের ডিমা চা বাগানে হিমালয়ান ব্ল্যাক বিয়ার দেখা গিয়েছে!

Updated By: Feb 28, 2022, 05:34 PM IST
Buxa West: চা-বাগানে হঠাৎই এক ভালুক! নির্বিঘ্নে উদ্ধার করে পাঠানো হল বনে

নিজস্ব প্রতিবেদন: হঠাৎই এক ভালুকের আবির্ভাব চা-বাগানে। খবর ছড়িয়ে পড়তেই ভিড় জমতে শুরু করে দ্রুত গতিতে। ঘটনাস্থল বক্সা অরণ্যের নিমাটি রেঞ্জের ডিমা চা-বাগান।  

বক্সা বন দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার সকাল ১০টা নাগাদ তাদের কাছে খবর আসে, নিমাটি রেঞ্জের ডিমা চা বাগানে একটি হিমালয়ান ব্ল্যাক বিয়ারকে দেখা গিয়েছে। কোনও ভাবে সেটি সেখানে এসে পড়েছে।

ভালুকটিকে উদ্ধারের লক্ষ্যে এবং তার সন্নিহিত অঞ্চলে জমতে থাকা ভিড় নিয়ন্ত্রণ করতে সঙ্গে সঙ্গে সেখানে জরুরি উদ্ধারকারী দল পাঠানো হয়। নিমাটির লোকাল রেঞ্জ টিম 'ওয়াইল্ড লাইফ স্কোয়াড ১' পাঠানো হয় ভিড় নিয়ন্ত্রণের জন্য। প্রাণীটির চিকিৎসার জন্য ভেটেরিনারি টিম যায়। ভালুকটিকে নির্বিঘ্নে উদ্ধারের জন্য  যায় ট্র্যাঙ্কুইলাইজিং টিমও।
 

সেই দলগুলি যথাস্থানে পৌঁছে যথারীতি তাদের নিজ নিজ কর্তব্য পালন করে। খুব সুষ্ঠু ভাবে ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। বেলা ১টার সময়ে ভালুকটিকে ট্র্যাঙ্কুইলাইজিং বা অচেতন করাও সম্ভব হয়। তার পর এটির মেডিক্যাল চেক-আপ হয়। এটি বছরতিন বয়সের একটি স্ত্রী-ভালুক ছিল। অবশেষে সব দিক খতিয়ে দেখে দুপুর আড়াইটের সময় ভালুকটিকে এর নিজস্ব বাসভূমিতে ছেড়ে দেওয়া হয়।

 

সমস্ত ঘটনাটিই যথেষ্ট সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে বলে বনদফতরসূত্রে জানা গিয়েছে। প্রাণীটির এবং তাকে দেখতে জড়ো হওয়া কৌতূহলী জনতারও কোনও ক্ষতি হয়নি। 

আরও পড়ুন: বিজেপির বনধ 'নিরামিষ', 'নন-ভেজিটেরিয়ান' TMC-র বিরুদ্ধে দরকার 'জঙ্গি' আন্দোলন, বিস্ফোরক Arjun

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.