'ভেকধারী সরকারের ফেকধারী বাজেট', তীব্র আক্রমণ মমতার

 "ভোটের আগে নাকি বাংলায় রাস্তা বানাবে! বাংলায় করতে হবে না। আমি রাস্তা করে দেব। গ্রামে সব রাস্তা তৈরি হয়ে গিয়েছে।"

Updated By: Feb 1, 2021, 04:31 PM IST
'ভেকধারী সরকারের ফেকধারী বাজেট', তীব্র আক্রমণ মমতার

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) পেশ করা ২০২১-২২ অর্থবর্ষের বাজেটকে (Budget 2021) চাঁছাছোলা ভাষায় তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। এদিন শিলিগুড়িতে উত্তবঙ্গ উত্সবের উদ্বোধন করেন মমতা। সেখানেই কেন্দ্রীয় বাজেটের কড়া সমালোচনা করে তিনি বলেন, "ভেকধারী সরকারের ফেকধারী বাজেট।" একইসঙ্গে এই বাজেটকে 'হুক্কাহুয়া বাজেট' বলেও কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। তোপ দাগেন সবকিছুই বিক্রি করে দিচ্ছে বিজেপি সরকার। দেশটাকেই বিক্রি করে দেওয়ার চক্রান্ত করছে। ভবিষ্যতে 'ভাত-ডাল-আলুসেদ্ধ' জুটবে কিনা, তারও কোনও নিশ্চয়তা নেই।

প্রসঙ্গত, ভোটমুখী বাংলায় আজ নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) পেশ করা বাজেটে (Budget 2021) বাংলার জন্য একটা বড় অংশ বরাদ্দ করা হয়েছে। জোর দেওয়া হয়েছে সড়ক ও রেলের উন্নয়নে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বাংলায় রাস্তা তৈরিতে বরাদ্দ করা হচ্ছে ২৫ হাজার কোটি টাকা। ৬৭৫ কিমি রাস্তা তৈরি করা হবে পশ্চিমবঙ্গে। সংস্কার করা হবে কলকাতা-শিলিগুড়ি রাস্তাও। পাশাপাশি, খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ফ্রেট করিডর নির্মাণ করা হবে। গোমড় থেকে ডানকুনি পর্যন্ত ২৭৪ কিমি রেলের ট্র্যাক তৈরি করা হবে। 

যার জবাবে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, "এখন বলছে গ্রামীণ রাস্তা বানাবে, আমার কোনও দরকার নেই, গ্রামে সব রাস্তা তৈরি হয়ে গিয়েছে। ভোটের আগে নাকি বাংলায় রাস্তা বানাবে! বাংলায় করতে হবে না। আমি রাস্তা করে দেব।" পাশাপাশি পরামর্শ দেন, যেসব কৃষকরা আন্দোলনে বসে আছেন, এই রাস্তা তৈরির টাকা তাঁদেরকে গিয়ে দিয়ে দেওয়ার জন্য। একইসঙ্গে বিমা ক্ষেত্রে নির্মলা সীতারনের (Nirmala Sitharaman) ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড় দেওয়ার প্রস্তাবেরও তীব্র সমালোচনা করেন তৃণমূল নেত্রী। বলেন, "সব বিক্রি করে দেবে এরা। সব সরকারি বিভাগ বিক্রি করে দেবে। গোটা দেশটাকেই এক দিন বিক্রি করে দেবে। ব্যাঙ্ক, বিমা, রেল, ভেল, সেল সব বেচে দেবে। প্রথম পেপারলেস বাজেট (Budget 2021) বলছে! সব কাগজ কোথায় লুকিয়ে দেবে, আর কেউ খুঁজেও পাবে না!"

আরও পড়ুন, দেশের প্রথম পেপারলেস Budget ১০০ শতাংশই ভিশনলেস : Derek  

রেশন লাইসেন্স নবীকরণ এবার ৩ বছরে, নতুন লাইসেন্স ২ লাখেই

.