Nadia: শিবির বদলে ঘাসফুল থেকে পদ্মে, মন্ত্রীর খাসতালুকেই রাম-বাম জোটের পঞ্চায়েতে বোর্ড গঠন!

তৃণমূল দাবি করেছে যে, বিজেপি টাকা দিয়ে কিনে নিয়েছে জয়ী প্রার্থীদের। সিপিআইএম ও তৃণমূলের ২-২, মোট ৪ জন সদস্যকে কিনে নিয়েছে বিজেপি। 

Updated By: Aug 8, 2023, 06:19 PM IST
Nadia: শিবির বদলে ঘাসফুল থেকে পদ্মে, মন্ত্রীর খাসতালুকেই রাম-বাম জোটের পঞ্চায়েতে বোর্ড গঠন!

অনুপ দাস: মন্ত্রীর খাসতালুকে সংখ্যাগরিষ্ঠতা পেয়েও পঞ্চায়েত হাতছাড়া হল তৃণমূলের। সিপিআইএম ও তৃণমূলের জয়ী সদস্যদের সমর্থনেই বোর্ড গঠন করল বিজেপি! মন্ত্রীর উজ্জ্বল বিশ্বাসের বিধানসভা কেন্দ্র নদিয়ার কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভা। সেই বিধানসভার অধীনেই রয়েছে রুইপুকুর পঞ্চায়েত। যার মোট আসন সংখ্যা ২২। এখন পঞ্চায়েত নির্বাচনের ফলাফলে তৃণমূল পেয়েছিল ১৩টি আসন। আর বিজেপি পায় ৭টি, সিপিআইএম পায় ২টি আসন। 

এখন জয়ী তৃণমূল প্রার্থীদের মধ্যে একজনের হৃদরোগে মৃত্যু হয়। যার ফলে তৃণমূল জয়ী প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১২ জন। আজ ছিল পঞ্চায়েত বোর্ড গঠন। কিন্তু বোর্ড তৃণমূল নয়, বোর্ড গঠন করেছে রাম-বাম জোট! কীভাবে? বোর্ড গঠনের আগে দেখা যায় জয়ী তৃণমূল প্রার্থীদের মধ্যে ২ জন সমর্থন করেছেন বিজেপিকে। ফলে তৃণমূলের পক্ষে জয়ী প্রার্থীর সমর্থন সংখ্যা কমে দাঁড়ায় ১০-এ। ওদিকে বিজেপির ঝুলিতে আসে তৃণমূলের ২ সদস্যের পাশাপাশি সিপিআইএম-এরও ২ জয়ী সদস্যের সমর্থন। ফলে বিজেপির পক্ষে যায় মোট ১১ জন জয়ী সদস্য। 

বামেদের সঙ্গে জোট বেঁধে পঞ্চায়েতে বোর্ড গঠন করে রাম-বাম জোট! সবচেয়ে অভিনব, শুধু বোর্ড গঠন করা-ই নয়, বিজয় মিছিলে একসঙ্গে উড়ল পতাকাও! একসঙ্গে বিজেপি, সিপিআইএম এমনকি তৃণমূলের পতাকাও উড়তে দেখা যায় বিজয় মিছিলে। নিঃসন্দেহে এককথায় যা অভূতপূর্ব! ওদিকে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এই ঘটনা তাৎপর্যপূর্ণও বটে। চব্বিশে কেন্দ্রে পরিবর্তনের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই পরিবর্তনের লক্ষ্যে চব্বিশের লোকসভা ভোটে বিরোধী ঐক্যের ডাক দেন তৃণমূল নেত্রী। 

অতঃপর ২৬ দলের বিজেপি বিরোধী জোটের নাম হয় I.N.D.I.A.। এই বিরোধী I.N.D.I.A. জোটের শরিক সিপিআইএমও। এখন বাদল অধিবেশনের শুরু থেকেই মণিপুর ইস্য়ুতে কেন্দ্রে  বিজেপি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে I.N.D.I.A. জোট। এই পরিস্থিতিতে তৃণমূলের জয়ী প্রার্থীদের শিবির বদল, বাংলার বুকে রাম-বাম জোট মিলে পঞ্চায়েতে বোর্ড গঠন নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এই ঘটনায় তৃণমূল দাবি করেছে যে, বিজেপি টাকা দিয়ে কিনে নিয়েছে জয়ী প্রার্থীদের। সিপিআইএম ও তৃণমূলের ২-২, মোট ৪ জন সদস্যকে কিনে নিয়েছে বিজেপি। 

যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে বিজেপি। গেরুয়া শিবিরের বক্তব্য, টাকা দিয়ে কেনা নয়, বিজেপি শুধুমাত্র স্বচ্ছ পঞ্চায়েত বোর্ড গঠনে বিশ্বাসী। এখন যে যে তৃণমূল প্রার্থীরা মনে করেছেন যে বিজেপি-ই একমাত্র স্বচ্ছ বোর্ড গঠন করতে পারবে, তাঁরাই বিজেপিকে বোর্ড গঠনে সমর্থন করেছেন।

আরও পড়ুন, Mamata Banerjee: ঝাড়গ্রামে পৌঁছেই কুড়মি নেতাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.