রাজ্যের মানুষের অসুবিধা-অভিযোগ সরাসরি ফোনে শুনবেন প্রধানমন্ত্রী, অভিনব উদ্যোগ বিজেপির

রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রেই এই মোবাইল ভ্যান বের হবে।

Updated By: Feb 14, 2019, 02:42 PM IST
রাজ্যের মানুষের অসুবিধা-অভিযোগ সরাসরি ফোনে শুনবেন প্রধানমন্ত্রী, অভিনব উদ্যোগ বিজেপির

অঞ্জন রায়

লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সামনে রেখে প্রচারে ঝড় তুলতে চাইছে বিজেপি। আর তাই অভিনব উদ্যোগ নিচ্ছে গেরুয়া শিবির। রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্র ও রাজ্যের সদর দফতরে রাখা হচ্ছে বিশেষ "কমপ্লেইন্ট বক্স"। যেখানে সাধারণ মানুষ তাদের অসুবিধা, দাবিদাওয়ার কথা জানাতে পারবেন। পাশাপাশি ভয়েস কলের মাধ্যমেও সরাসরি প্রধানমন্ত্রীকে সংশ্লিষ্ট এলাকার সমস্যার কথা জানাতে পারবে রাজ্যবাসী। এছাড়া বিশেষ মোবাইল ভ্যানও লোকসভা কেন্দ্রগুলিতে ঘুরবে।

কী থাকবে এই বিশেষ মোবাইল ভ্যানে?

এই বিশেষ মোবাইল ভ্যানে একটি জায়েন্ট স্ক্রিন থাকবে। কেন্দ্রীয় সরকার গত ৪ বছরে যে যে প্রকল্প চালু করেছে, সেই প্রকল্পে মানুষ কী কী সুবিধা পেয়েছে? মোট কতজন মানুষ সেই সুবিধা পেয়েছে? তারই বিস্তারিত তথ্য ভিডিও আকারে জায়েন্ট স্ক্রিনে দেখানো হবে। উজ্জ্বলা যোজনা থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা কেন্দ্রীয় সরকারের সব প্রকল্পের তথ্যই তুলে ধরা হবে মানুষের কাছে।

এছাড়া এই ভ্যানের মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেই এলাকার অভিযোগ জানাতে পারবেন মানুষ। লিখিতভাবেও এই অভিযোগ জানানো যাবে। এইজন্য মোবাইল ভ্যানে রাখা থাকবে একটি অভিযোগ সংক্রান্ত বক্স। পাশাপাশি এই মোবাইল ভ্যান থেকে প্রধানমন্ত্রী মোদীকে ভয়েস কল করার সুবিধাও থাকবে। যার মাধ্যমেও অভিযোগ জানানো যাবে।

বিজেপির সাধারণত সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রেই এই মোবাইল ভ্যান বের হবে। এরজন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব। সাধারণ মানুষের অভাব-অভিযোগ বিশদে জানার জন্যই বিজেপির তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

.