Birth Anniversary of Ramakrishna: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে পালিত হচ্ছে রামকৃষ্ণ জন্মতিথি উৎসব...

Birth Anniversary of Ramakrishna: আজ থেকে ১৮৯ বছর আগে এই তিথিতেই জন্ম হয়েছিল তাঁর। শ্রীরামকৃষ্ণ পরমহংস। মহাসমারহে তাঁর ১৮৯ তম জন্মতিথি উদযাপন যথারীতি শুরু হল বেলুড় মঠে। ভোর সাড়ে চারটের সময় মঙ্গলারতির মধ্যে দিয়ে পূজার সূচনা।

Updated By: Mar 12, 2024, 12:34 PM IST
Birth Anniversary of Ramakrishna: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে পালিত হচ্ছে রামকৃষ্ণ জন্মতিথি উৎসব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ থেকে ১৮৯ বছর আগে এই তিথিতেই জন্ম হয়েছিল তাঁর। আজ তাঁর জন্মতিথি উৎসব। তিনি শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব। দেশ জুড়ে বিভিন্ন জায়গায়, বিভিন্ন রামকৃষ্ণ মিশনে তাঁর জন্মোৎসব উদযাপিত হচ্ছে। আজ বেলুড় মঠেও ভোর থেকে তাঁর জন্মোৎসবের পুজো শুরু হয়েছে। সেখানে আজ দিনভর নানা উৎসব-অনুষ্ঠান। সকাল থেকেই ভক্ত সমাগম বেলুড়ে। 

আরও পড়ুন: Holi 2024 | Holika Dahan 2024: কবে দোল, ২৪ না ২৫ মার্চ? হোলিকা দহনই-বা কবে? জেনে নিন চন্দ্রগ্রহণের সময়...

মহাসমারহে ঠাকুর শ্রীরামকৃষ্ণদেবের ১৮৯ তম জন্মতিথি উদযাপন যথারীতি শুরু হল বেলুড় মঠে। ভোর সাড়ে চারটের সময় মঙ্গলারতির মধ্যে দিয়ে পূজার সূচনা হয়। পরে ঊষাকীর্তন, বৈদিক পাঠ। এরপর বিশেষ পুজো ও হোম। সঙ্গে দিনভর চলবে নানা অনুষ্ঠান-- ভজন-কীর্তন, প্রসাদ বিতরণ, ধর্মসভা। আজকের এই বিশেষ দিনে বেলুড় মঠে বরাবরের মতোই প্রচুর ভক্তের সমাগম হয়েছে।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে, এ বছর ১২ মার্চ মঙ্গলবার বেলুড় মঠে শ্রীরামকৃষ্ণের জন্মতিথি পালিত হচ্ছে। সকাল ৮টা থেকেই সরাসরি ইউটিউবে দেখা যাচ্ছে রামকৃষ্ণ মঠ ও মিশনের সব অনুষ্ঠান।

আরও পড়ুন: Ramadan In Australia: মঙ্গলবার থেকেই রোজা শুরু...

ভারত তখন ইংরেজ শাসনাধীন, নবজাগরণের কলি সবে ফুটছে। হুগলির অজ গাঁ থেকে শ্রীরামকৃষ্ণ তখন এসে পড়েছেন কলকাতায়, পরে দক্ষিণেশ্বরে, রানি রাসমণির কালীবাড়িতে। সেখান থেকেই শুরু তাঁর আশ্চর্য সাধনা। ক্রমে উনিশ শতকের আধ্যাত্মিক গুরু হয়ে ওঠেন তিনি। দেশের প্রথমসারির কবি, ভক্ত, শিল্পী, বিজ্ঞানী দলে-দলে ভিড় করেন তাঁর কাছে। কোনও বিশেষ ধর্ম বা জাতির কথা না বলে সব ধর্ম, সব বর্ণ, সব জাতির আধ্যাত্মিক উন্নতির জন্য বাণী বিতরণ করে গিয়েছেন রামকৃষ্ণ। রামকৃষ্ণ ভাবান্দোলন ভারতীয় নবজাগরণের এক অত্যুজ্জ্বল অধ্যায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.