Birbhum: বাড়িতে আগুন দিয়ে কুপিয়ে খুন করা হয়েছিল ৯ যুবককে, ৪৩ বছর পর ১৩ জনের যাবজ্জীবন

Birbhum:  মাড়গ্রামের বাসিন্দা ওই ৯ যুবকের খুনের ঘটনায় কোটগ্রামের ৭২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। ৮ জন সাক্ষীর বক্তব্য শোনার পর গত শুক্রবার ১৩ জনকে দোষী সাব্যস্ত করে অতিরিক্ত জেলা দায়রা আদালত-১

Updated By: Sep 23, 2024, 02:19 PM IST
Birbhum: বাড়িতে আগুন দিয়ে কুপিয়ে খুন করা হয়েছিল ৯ যুবককে, ৪৩ বছর পর ১৩ জনের যাবজ্জীবন

প্রসেনজিত্ মালাকার: দীর্ঘ ৪৩ বছর পুরনো খুনের মামলায় দোষী সাব্যস্ত ১৩ জনকে যাবজ্জীবন সাজা দিল বীরভূমের অতিরিক্ত জেলা দায়রা আদালত। পাশাপাশি দোষী সাব্যস্তদের ৫ হাজার টাকা করে দরিমানও করা হয়েছে। ওই সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করা যাবে বলে জানিয়েছেন বিচারক।

আরও পড়ুন-ছাড় নেই, শিশু-পর্ন দেখলেই পকসো আইনে ধরুন: সুপ্রিম কোর্ট

১৯৮১ সালের ৮ অগস্ট, তৎকালীন ময়ূরেশ্বর থানার (বর্তমানে মল্লারপুর থানার অন্তর্গত) কোটগ্রামে ৯ যুবককে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত ১৩ জনকেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল অতিরিক্ত জেলা দায়রা আদালত-১। প্রত্যেককে পাঁচহাজার টাকা করে জরিমানাও করা হয়। অনাদায়ে অতিরিক্ত ১ মাস জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। পাশাপাশি বাড়িতে আগুন লাগানোর ঘটনায় প্রত্যেককে ৭ বছরের কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ডের সাজা দেন বিচারপতি।

প্রসঙ্গত, মাড়গ্রামের বাসিন্দা ওই ৯ যুবকের খুনের ঘটনায় কোটগ্রামের ৭২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। ৮ জন সাক্ষীর বক্তব্য শোনার পর গত শুক্রবার ১৩ জনকে দোষী সাব্যস্ত করে অতিরিক্ত জেলা দায়রা আদালত-১।

কোটগ্রাম থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে মাড়গ্রাম থেকে একটি পরিবারের ৬ যুবক এবং ওই গ্রামের আরও ৩ যুবক কোটগ্রামে এসে একটি ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে গ্রামবাসীদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে। বিবাদ ক্রমশ বাড়তে থাকে, চলে হাতাহাতিও। এরপরই গোটা গ্রাম মিলে ঘিরে ধরে ওই ৯ যুবককে। তারা একটি বাড়ির ভিতর লুকিয়ে বাঁচার চেষ্টা করলে বাড়িতে আগুন লাগিয়ে ও লঙ্কার গুঁড়ো ছড়িয়ে তাদের বাড়ি থেকে বের করে এনে কুপিয়ে খুন করা হয়। এরপরই ওই যুবকদের পরিবারের অভিযোগের ভিত্তিতে কোটগ্রামের ৭২ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। দীর্ঘ ৪৩ বছর মামলা চলার মাঝে একাধিক অভিযুক্তের মৃত্যু ঘটেছে, অনেকে সাক্ষী দিতে আসেনি। অবশেষে সব সমস্যা মিটিয়ে শুক্রবার দোষী সাব্যস্ত হন ১৩ জন। এ দিন মামলার সাজা ঘোষণা করা হয়। সাজা শুনতে এ দিন জেলা আদালতের সামনে উপচে পড়ে ভিড়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.