বৃহস্পতিবার বাগডোগরায় আসছেন বিমল, আত্মসমর্পণের জল্পনা

রোশন গিরিও গুরুংয়ের বাগডোগরায় আসার বিষয়টি জানান। তবে তিনি পাহাড়ে যাবেন কি না, কিংবা সেখানে গেলে তিনি পাহাড়ে কতদিন থাকতে পারেন, সেবিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি।

Updated By: Apr 3, 2019, 11:39 PM IST
বৃহস্পতিবার বাগডোগরায় আসছেন বিমল, আত্মসমর্পণের জল্পনা

মৌপিয়া নন্দী

এক সময় দার্জিলিংয়ে যিনিই ছিলেন শেষকথা, সেই বিমল গুরুং দেড় বছরের বেশি সময় পর ফিরতে চলেছেন। ইউএপিএ-সহ একাধিক ধারায় তাঁর বিরুদ্ধে মামলা ছিল। তাই তিনি এতদিন গা ঢাকা দিয়েছিলেন।

এবার সুপ্রিম কোর্টের একটি নির্দেশকে ঢাল করে তিনি ফিরতে চলেছেন। বুধবার গোর্খা জনমুক্তি মোর্চার গুরুংপন্থী অংশের মুখপাত্র  বিপি বাজগেইন একটি ভিডিও বার্তা ছড়িয়ে গুরুংয়ের প্রত্যাবর্তনের খবর দিয়েছেন।

ওই ভিডিওয় তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ বিমল গুরুং, রোশন গিরিরা শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে পৌঁছবেন। তার পর সেখান থেকে কি চলে যাবেন পাহাড়ে! এই প্রশ্নের উত্তর অবশ্য মেলেনি।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে খারিজ গুরুংদের 'নিরাপত্তা'র আবেদন, ভোটভাগ্য এবার হাইকোর্টের হাতে

পরে রোশন গিরিও গুরুংয়ের বাগডোগরায় আসার বিষয়টি জানান। তবে তিনি পাহাড়ে যাবেন কি না, কিংবা সেখানে গেলে তিনি পাহাড়ে কতদিন থাকতে পারেন, সেবিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি।

একটি সূত্র থেকে জানা গিয়েছে, বিমল গুরুং বাগডোগরায় পৌঁছে আত্মসমর্পণও করতে পারেন।

প্রসঙ্গত, ভোট প্রক্রিয়ায় সামিল হতে চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন গুরুংপন্থীরা। শীর্ষ আদালতের বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি নবীন সিংহর বেঞ্চ গুরুংদের আবেদন খারিজ করে দিয়ে মামলাটি ফিরিয়ে দেন কলকাতা হাইকোর্টে। যথাযথ শুনানি করে মামলাটির দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশও দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।

আরও পড়ুন: প্রথম দফার ভোটে ব্যবহার করা হবে দার্জিলিং ও জঙ্গলমহলে মোতায়েন বাহিনীকে

পাশাপাশি, সুপ্রিম কোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, হাইকোর্টে মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিমল গুরুং বা রোশন গিরিদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নেওয়া যাবে না। এই নির্দেশকে ঢাল করেই বাংলায় আবার পা রাখতে চলেছে বিমল গুরুং ও রোশন গিরি।

উল্লেখ্য, পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনের সময় দার্জিলিংয়ের অবিসংবাদিত নেতা ছিলেন বিমল গুরুং। তিনি তখন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি। কার্যত তাঁদের সমর্থনেই ২০১৪ সালে দার্জিলিং থেকে লোকসভার সদস্য হন সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া।

আরও পড়ুন: 'প্রার্থী যে-ই হোন, ভোট দিন আমাকে', এনআরসি নিয়ে আশ্বাস গোর্খা সম্প্রদায়কে

এবার অবশ্য পরিস্থিতি ভিন্ন। সেখানে এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী অমর রাই। তিনি মোর্চার বিধায়ক ছিলেন। পাহাড়ে এখন মোর্চার নেতা বিনয় তামাংরা তৃণমূলের সঙ্গেই রয়েছেন। কিন্তু মোর্চার গুরুংপন্থী ও জিএনএলফের সমর্থনে বিজেপি সেখানে প্রার্থী দিয়েছে। দার্জিলিংয়ে এবার বিজেপির প্রার্থী রাজু সিং বিস্ত।

আরও পড়ুন: বাংলায় পা দেওয়ার আগেই বাংলায় টুইট মোদীর, সম্বোধনে অনুসরণ স্বামী বিবেকানন্দকে

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, পাহাড়ে এবার লোকসভার লড়াইয়ে রাজনৈতিক দড়ি টানাটানি তুঙ্গে উঠবে। তার আগে বিমল গুরুং এসে পাহাড়বাসীর জন্য রাজনৈতিক বার্তা দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

আর তিনি যদি আত্মসর্পণ করেন, তাহলে সেটাকে হাতিয়ার করে তিনি ভোটের পালে বিজেপির হয়ে হাওয়া টানার চেষ্টা করবেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের মত।

.