Bengal Weather Update: শুরু হয়ে গেল শীতের মিনি স্পেল, চলবে সোমবার পর্যন্ত

Bengal Weather Update: জাঁকিয়ে না হলেও ভরপুর শীতের আমেজ এবং সারাদিন উত্তুরে হাওয়ায় শীতল অনুভূতির সাক্ষী থাকতে চলেছে কলকাতা। এর স্থায়িত্ব আগামি সোমবার বিকেল পর্যন্ত। দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ দেখা যাবে। কমতে শুরু করেছে তাপমাত্রা। 

Updated By: Feb 2, 2023, 07:52 AM IST
Bengal Weather Update: শুরু হয়ে গেল শীতের মিনি স্পেল, চলবে সোমবার পর্যন্ত

অয়ন ঘোষাল: পাঁচ দিনের মিনি শীতের স্পেল শুরু হয়ে গেল বৃহস্পতিবার থেকে। ৩০ জানুয়ারি তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি। ৩১ জানুয়ারি তা হয় ১৮.৫ ডিগ্রি। এই তাপমাত্রা নতুন মাসে প্রথম দিন অর্থাৎ ১ ফেব্রুয়ারি ছিল ১৯.৯ ডিগ্রি। এবার বৃহস্পতিবার অর্থাৎ ২ ফেব্রুয়ারি তাপমাত্রা হবে ১৬.৫ ডিগ্রি এবং ৩ ফেব্রুয়ারি সম্ভাব্য তাপমাত্রা ১৫ ডিগ্রি।

অর্থাৎ জাঁকিয়ে না হলেও ভরপুর শীতের আমেজ এবং সারাদিন উত্তুরে হাওয়ায় শীতল অনুভূতির সাক্ষী থাকতে চলেছে কলকাতা। এর স্থায়িত্ব আগামি সোমবার বিকেল পর্যন্ত।

দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ দেখা যাবে। কমতে শুরু করেছে তাপমাত্রা। সোমবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া দেখা যাবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে তাপমাত্রা একই রকম থাকবে বলে জানা গিয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া দেখা যাবে। দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। পাশাপাশি সিকিমের পার্বত্য এলাকায় বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: Ghatal Teacher Strike: ডিএ-র দাবিতে কর্মবিরতিতে গিয়ে বিপাকে শিক্ষকরা, প্রধানের 'শাসানি', স্কুল গেটে পড়ল তালা

পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ অর্থাৎ বৃহস্পতিবার। অন্যদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং সংলগ্ন এলাকায়। এছাড়াও নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে শনিবার। আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে দেশজুড়ে। এর প্রভাবে শুক্রবার থেকে রবিবারের মধ্যে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ সহ উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Visva-Bharati, Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রী কান দিয়ে দেখেন', বিস্ফোরক বিবৃতি বিশ্বভারতীর

নিম্নচাপের সম্ভাবনার কথাও জানানো হয়েছে। বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপ বর্তমানে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে এবং দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় রয়েছে। দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপের রূপ নিয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে ক্রমশ এগোচ্ছে বলেও জানা গিয়েছে। এর প্রভাবে শ্রীলঙ্কা উপকূল এবং তামিলনাড়ু ও পন্ডিচেরি করাইকাল উপকূল অঞ্চলে উত্তাল হতে পারে সমুদ্র। বৃহস্পতিবার এবং শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু উপকূল অঞ্চলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.