Weather Update: তাপপ্রবাহ, গরমে প্রাণ ওষ্ঠাগত! কবে বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলায়?

দক্ষিণবঙ্গের মানুষকে বারবার জল খাওয়ার নির্দেশ এবং কাজ না থাকলে রোদে না বেরোনোর নির্দেশ। বিশ্ব জুড়ে জলবায়ুগত নানা পরিবর্তনের জেরে বর্ষা শুরুর দিন ক্রমশই পিছোচ্ছে বাংলায়। এর আগের কয়েকবছরেও বৃষ্টি অনেক দেরি করে ঢুকেছে।

Updated By: Jun 15, 2023, 07:09 PM IST
Weather Update: তাপপ্রবাহ, গরমে প্রাণ ওষ্ঠাগত! কবে বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলায়?
প্রতীকী ছবি

সন্দীপ কর্মকার: দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া সূত্রের খবর। দক্ষিণবঙ্গের সব জেলায় ১৮ জুন পর্যন্ত অস্বস্তিকর গরম থাকবে। তবে উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টি এবং দার্জিলিং ও কালিংপংয়ে ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গে আগামী ১৯ তারিখ পর্যন্ত দার্জিলিং, কালিংপং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার  ও কোচবিহার এই পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা এবং এর মধ্যে বেশ কিছু জায়গায় ভারী ও অতি ভারী বৃষ্টি হবে।

আরও পড়ুন, Panchayat Election 2023: প্রার্থীপদ নিয়ে টানাটানি, মুর্শিদাবাদ জেলা পরিষদে এক আসনে তৃণমূলের ২ প্রার্থী

বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে। মালদা এবং দুই দিনাজপুরেও হালকা বৃষ্টির কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পশ্চিমের যে সকল জেলা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, দুই বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ১৮ জুন পর্যন্ত। দক্ষিণবঙ্গের সব জেলাতেই গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

তবে এরপর থেকে তাপমাত্রা অনেকটা কমবে এবং সেই সময় দক্ষিণবঙ্গের আবহাওয়া বর্ষা প্রবেশ করার মত উপকূল হবে। দার্জিলিং, কালিংপংয়ে ভূমিধসের সতর্কতা রয়েছে। বৃষ্টির কারণে ভূমিধস হতে পারে। দক্ষিণবঙ্গের মানুষকে বারবার জল খাওয়ার নির্দেশ এবং কাজ না থাকলে রোদে না বেরোনোর নির্দেশ। বিশ্ব জুড়ে জলবায়ুগত নানা পরিবর্তনের জেরে বর্ষা শুরুর দিন ক্রমশই পিছোচ্ছে বাংলায়। এর আগের কয়েকবছরেও বৃষ্টি অনেক দেরি করে ঢুকেছে।

মোটামুটি ১৮ জুন থেকে দিনকয়েকের মধ্যেই বৃষ্টি ঢুকবে দক্ষিণবঙ্গে। ১৮ জুন থেকে ২১ জুনের মধ্যে দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির জন্য এই চাতক-প্রতীক্ষার অবসান ঘটবে বলে জানা গিয়েছে। এর অর্থ, বাংলায় বৃষ্টির পথ এবার খুলতে চলেছে। পশ্চিমবঙ্গ জুড়ে এবার তৈরি হচ্ছে বর্ষা-প্রবেশের অনুকূল পরিস্থিতি। তবে এর আগে পর্যন্ত তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি বজায় থাকবে বলেই আশঙ্কা। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে ১৭ জুন পর্যন্ত। গাঙ্গেয় উপকূল-সহ দক্ষিণবঙ্গে ১৭ জুন পর্যন্ত অসহ্য ঘর্মাক্ত অস্বস্তিই বহাল থাকবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, Panchayat Election 2023: ভাঙড়ে হিংসার বলি ২! মৃতের তালিকায় ১ তৃণমূলকর্মীও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.