Bengal Weather Update: রাজ্যে অব্যাহত পারদ পতন, আরও বাড়বে ঠান্ডা

জেলায় জেলায় শীতের আমেজ আরও বাড়লো। পশ্চিমের জেলাগুলিতে হালকা শীতের ছোট্ট স্পেল চলছে। আগামী চার-পাঁচ দিন এই স্পেল থাকবে বলে জানা গিয়েছে। জেলায় জেলায় তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রিতে নেমে যেতে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন প্রধানত শুষ্ক এবং পরিষ্কার আবহাওয়া থাকবে। ব্যতিক্রম শুধু দার্জিলিং এবং কালিম্পং।

Updated By: Nov 14, 2022, 07:45 AM IST
Bengal Weather Update: রাজ্যে অব্যাহত পারদ পতন, আরও বাড়বে ঠান্ডা

অয়ন ঘোষাল: আরও কমল বাংলার তাপমাত্রা। পরশু তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি। কাল ছিল ১৮.৮। তাপমাত্রা আজ নেমে ১৭.৫। অর্থাৎ পূর্বাভাস অনুযায়ী ৪৮ ঘণ্টার ব্যবধানে প্রায় সাড়ে তিন ডিগ্রি পারাপতন কলকাতায়। দিনের তাপমাত্রাতেও পতন হয়েছে তাপমাত্রার। ৩১ এর কোঠা থেকে নেমে কাল দিনের তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি। উত্তর পশ্চিম ভারতের শীতল হাওয়ার প্রবেশ পথ বাধামুক্ত। তাই আগামী ৪৮ ঘন্টায় আরও পারাপতনের সম্ভাবনা রয়েছে রাজ্যে। দক্ষিণবঙ্গে  আগামী পাঁচ দিন পরিষ্কার আকাশ দেখা যাবে। আগামী দুই দিনে আরও ন্যূনতম দুই ডিগ্রি পারাপতনের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন প্রধানত শুষ্ক এবং পরিষ্কার আবহাওয়া থাকবে। ব্যতিক্রম শুধু দার্জিলিং এবং কালিম্পং। ১৬ নভেম্বর পর্যন্ত প্রায় প্রতিদিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের তরাই ডুয়ার্স এবং সমতলের জেলায় আগামী দুই দিনে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জেলায় জেলায় শীতের আমেজ আরও বাড়লো। পশ্চিমের জেলাগুলিতে হালকা শীতের ছোট্ট স্পেল চলছে। আগামী চার-পাঁচ দিন এই স্পেল থাকবে বলে জানা গিয়েছে। জেলায় জেলায় তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রিতে নেমে যেতে পারে। সব থেকে বেশি পারদ নামবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। পূর্ব ভারতের সব রাজ্যের তাপমাত্রা নামছে। বিহার এবং ঝাড়খন্ড লাগোয়া বাংলার জেলাগুলিতে বেশি তাপমাত্রা নামার সম্ভাবনা অর্থাৎ শীত আরও বাড়বে।

আজ ফের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। এই পশ্চিমী ঝঞ্ঝা, পূর্ব দিকে এলে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা থাকবে।

আরও পড়ুন: Tanmoy Bhattacharyya: 'কপু' নয়, মানুষ এখন বলছে 'কুকুর পুলিস', নিশানা সিপিএম নেতার

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি কেরালা উপকূলে দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য আরব সাগরের অবস্থান করছে। এর প্রভাবে আজও কেরালা এবং মাহে সহ সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকালে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৪ নভেম্বর অর্থাৎ আজ সোমবার বিকেল পর্যন্ত মৎস্যজীবীদের এই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আজ ঢুকতে পারে উত্তর-পশ্চিম ভারতে এবং এর প্রভাবে সোমবার ও মঙ্গলবার বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়।

উত্তর-পশ্চিম ভারতে দুদিন পর ফের তাপমাত্রা কমতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের।

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। ১৬ নভেম্বর বুধবার এই নিম্নচাপ হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংযোগস্থলে। এই নিম্নচাপ আর শক্তিশালী হয়ে তামিলনাডু এবং পন্ডিচেরি উপকূলের দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.