Bengal Weather Update: উষ্ণ বড়দিনের আগে ফের নামল তাপমাত্রার পারদ

Bengal Weather Update: রাজ্যের হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যে। বিপরীত ঘূর্ণাবর্ত হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। ২৫ ডিসেম্বর বড়দিনে আরও বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের উপরে থাকবে দিন এবং রাতের তাপমাত্রা।

Updated By: Dec 21, 2022, 08:20 AM IST
Bengal Weather Update: উষ্ণ বড়দিনের আগে ফের নামল তাপমাত্রার পারদ

অয়ন ঘোষাল: উষ্ণ বড়দিনের আগে চলতি শীতের প্রথম স্পেলের লাস্ট ল্যাপে ফের তাপমাত্রা ১৫ ডিগ্রির ঘরে। ১৫.৮ ডিগ্রি থেকে কিছুটা নেমে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি। দিনের তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি থেকে সামান্য নেমে ২৬.৫ ডিগ্রি। পশ্চিমাঞ্চলের জেলায় শীতের আমেজ আরও একটু বেশি। সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ। সপ্তাহান্তে বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গে মাঝারি থেকে ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। মালদা এবং দিনাজপুরে ঘন কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্যের হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যে। বিপরীত ঘূর্ণাবর্ত হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। শনি এবং রবিবার আংশিক মেঘলা থাকবে উপকূলের আকাশ, সঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় কুয়াশা বাড়বে বলে জানানো হয়েছে।

২৫ ডিসেম্বর বড়দিনে আরও বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের উপরে থাকবে দিন এবং রাতের তাপমাত্রা। এর ফলে কার্যত উষ্ণ ভাবেই কাটবে বড়দিন। শুক্র, শনি, রবি, সোম। চারদিনে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে সর্বনিম্ন তাপমাত্রা। ইঙ্গিত আলিপুর আবহাওয়া দফতরের।

রাজ্যে কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের মালদা এবং দিনাজপুরে। জাতীয় সড়ক সহ অন্যান্য রাস্তায় যান চলাচলে নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। দৃশ্যমানতা অনেকটাই কমবে এই দুই জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। সকালের দিকে অন্য জেলাতে হালকা কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। 

আরও পড়ুন:

পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এছাড়াও আরব সাগরের নিম্নচাপ ক্রমশ দূরে সরে যাচ্ছে। একই সঙ্গে দক্ষিণ বঙ্গোপসাগ এবং ভারত মহাসাগর সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ রয়েছে যেটি আরও শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা এবং তামিলনাড়ু উপকূলের কাছাকাছি অবস্থান করবে বলে জানা গিয়েছে। বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে যেটি শুক্রবারের পরে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি করবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন:

তামিলনাড়ু উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পন্ডিচেরি এবং অন্ধ্রপ্রদেশ সংলগ্ন উপকূলের অংশে।

ঘন কুয়াশার সতর্কতা রয়েছে রাজধানী দিল্লি সহ উত্তর প্রদেশ, পঞ্জাব এবং হরিয়ানাতে। বিহার, উত্তরবঙ্গ এবং সিকিমে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে।

শৈত্য প্রবাহ হতে পারে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং হিমাচল প্রদেশে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.