Bengal Weather Update: কলকাতা-সহ সারা রাজ্য কি এবার ভেসে যাবে শ্রাবণের বিপুল বর্ষায়? দহন কমবে?

Bengal Weather Update: ১ অগস্ট এবং আগামীকাল ২ অগস্টে বৃষ্টি সংক্রান্ত কিছু সতর্কতা জারি করা হয়েছে, বিশেষত দক্ষিণবঙ্গের কিছু এলাকায়। সব জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা আছে। ২ অগস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিষেধ।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Aug 1, 2023, 05:23 PM IST
Bengal Weather Update: কলকাতা-সহ সারা রাজ্য কি এবার ভেসে যাবে শ্রাবণের বিপুল বর্ষায়? দহন কমবে?

অয়ন ঘোষাল: তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। সঙ্গে হাওয়া। ২ অগস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিষেধ। বিভিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। কলকাতার কিছু কিছু জায়গা জলে ডুববে। দৃশ্যমানতা কমবে। যানজট বাড়বে। ফেরি সার্ভিসগুলি বন্ধ রাখা হয়েছে। 

আরও পড়ুন: Typhoon Khanun: ধেয়ে আসছে দশকের সবচেয়ে ভয়ংকর ঝড়! ঘণ্টায় কত কিমি বেগে হাওয়া বইবে জানেন?

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় আবহাওয়ার বিষয়টি ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, অতি গভীর নিম্নচাপের এই মুহূর্তে অবস্থান হচ্ছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে সিস্টেম হিসেবে যদি আমরা দেখি বাংলাদেশের খেপুপাড়া থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিকে এবং পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৩০০ কিলোমিটার পূর্ব দিকে এই এই মুহূর্তে সিস্টেমের পজিশন রয়েছে। এর গতিপথ যেটা হবে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ১ তারিখ সন্ধ্যের সময় বাংলাদেশের ক্লোজ টু খেপুপাড়ার কাছ থেকে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে আজ সন্ধ্যার সময় অতিক্রম করার পরে এই মুভমেন্টটা হবে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে। অর্থাৎ, সরে গিয়ে আসবে পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে। সেখান থেকে এটি সরে ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। 

আজ ১ অগস্ট এবং আগামীকাল ২ অগস্টে কিছু সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের কিছু এলাকায়। সব জায়গাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। এর মধ্যে বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম-- এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। কয়েকটি জেলায় শুধু ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। নদীয়া মুর্শিদাবাদ বীরভূমে ভারী বৃষ্টি। আগামীকাল ২ অগস্টও বৃষ্টি জারি থাকবে। এদিন পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

যেহেতু গভীর নিম্নচাপ তৈরি হয়েছে তাই একটি হাওয়া চলবে। কোস্টাল ডিস্ট্রিক্ট পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর চব্বিশ পরগনার কিছু অংশে এবং নদীয়ায় হাওয়ার গতিবেগ থাকবে ৪৫ কিলোমিটার থেকে ৫৫ কিলোমিটারের মতো। 

আজ ১ অগস্ট থেকেই কলকাতায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। কলকাতার কিছু কিছু জায়গা জলে ডুববে। পথের দৃশ্যমানতা কমবে। যানজটও বাড়বে।

আরও পড়ুন: South 24 Parganas: গভীর সমুদ্রে উত্তাল ঢেউয়ে উল্টে গেল ট্রলার! কোথায় ১৭ জন মৎস্যজীবী?

আবহাওয়া দফতর থেকে সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর থেকে পরামর্শও দেওয়া হয়েছে, সমুদ্রসৈকত-সংলগ্ন এলাকায় খুব বেশি না যেতে। দিঘা মন্দারমণি ইত্যাদি সৈকত-অঞ্চলে 'ওয়াটারবাউন্ড অ্যাক্টিভিটি' নিষিদ্ধ করা হয়েছে। ফেরি সার্ভিসগুলি বন্ধ রাখা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.