Bengal Weather Update: ঘূর্ণিঝড়ে পরিণত হবে নিম্নচাপ, আজ থেকে বাড়বে বৃষ্টি

Bengal Weather Update: পুজোর মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ নবমীর সকালে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এরপর গতিপথ পরিবর্তন করবে। আপাতত এই সিস্টেম উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। উত্তর-পশ্চিম দিক ছেড়ে এটি ক্রমশ বাঁক নিয়ে উত্তর ও উত্তর পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশের দিকে এগোবে।

Updated By: Oct 23, 2023, 09:12 AM IST
Bengal Weather Update: ঘূর্ণিঝড়ে পরিণত হবে নিম্নচাপ, আজ থেকে বাড়বে বৃষ্টি

অয়ন ঘোষাল: আজ বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। প্রাথমিকভাবে ঘূর্ণিঝড় সুন্দরবন উপকূলের দিকে আসবে। পরে শক্তিক্ষয় করে অতি গভীর নিম্নচাপ রূপে বাংলাদেশের দিকে যাবে।

পুজোয় সতর্কতা

আজ থেকে রাজ্যের উপকূলে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া। নবমী থেকে একাদশী পর্যন্ত দুর্যোগ চলবে। দশমী ও একাদশীতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে আছেন তাদের নবমীর রাতে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়

পুজোর মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ নবমীর সকালে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এরপর গতিপথ পরিবর্তন করবে। আপাতত এই সিস্টেম উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। উত্তর-পশ্চিম দিক ছেড়ে এটি ক্রমশ বাঁক নিয়ে উত্তর ও উত্তর পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশের দিকে এগোবে।

ল্যান্ডফল

ঘূর্ণিঝড়টি ক্রমশ বাংলাদেশের উপকূলের কাছাকাছি এসে শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপের রূপে স্থলভাগে প্রবেশ করবে। বাংলাদেশের খেপুপাড়া এবং চট্টগ্রামের মাঝখান দিয়ে এটির স্থলভাগে প্রবেশ করা সম্ভাবনা বুধবার সন্ধ্যায়।

এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয়বাষ্প ঢুকবে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের জেলাগুলিতে। সমুদ্র উত্তাল হবে। উপকূলে গড়ে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

মৎস্যজীবীদের আজ সন্ধ্যের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। আগামীকাল মঙ্গলবার ও বুধবার সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মৎস্যজীবীদের।

উত্তরবঙ্গ

আপাতত শুষ্ক আবহাওয়া। আপাতত সাত দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আজ থেকে পুজোর বাকি কটা দিন পরিষ্কার আকাশ শুকনো ও মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ সামান্য বৃষ্টির সম্ভাবনা মালদা উত্তর দক্ষিণ দিনাজপুরে।

দক্ষিণবঙ্গ

আজ আবহাওয়ার পরিবর্তন হবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বেলার দিকে মেঘলা আকাশ থাকবে। বাকি জেলাগুলিতে অবশ্য আংশিক মেঘলা আকাশ বা পরিষ্কার আকাশের সম্ভাবনা।

পুজোয় বৃষ্টি

পুজোয় দক্ষিণবঙ্গে নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Durga Puja 2023: ঐতিহ্যের কামান দাগা এখন বন্ধ, তবুও রাজার আমলের অধিকাংশ প্রথা মেনেই হয় বর্ধমান সর্বমঙ্গলা বাড়ির সন্ধিপুজো

কলকাতা, হাওড়া, হুগলী, পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে ২৩ অক্টোবর সোমবার বেলার দিকে বা রাতের দিকে নবমীর দিন।

দশমীর দিন রেইনি ডে পরিস্থিতি হতে পারে কয়েক জেলাতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘলা আকাশ থাকবে। বেশি বৃষ্টি হবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতে। বজ্রপাতের সতর্কতা জারি আবহাওয়া দফতরের।

একাদশীর দিন পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা নদিয়া জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে।

কার্নিভালে কেমন

২৫ অক্টোবরের পর এই সিস্টেম তার শক্তি হারাবে। ২৬ তারিখ দুপুরের পর থেকেই ক্রমশ ধাপে ধাপে আকাশ পরিস্কার হতে শুরু করবে। ২৭ অক্টোবর শুক্রবার কার্নিভালের দিন কলকাতায় পরিস্কার আকাশ ও মনোরম পরিবেশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা থাকবে না কার্নিভালের দিনে।

আরও পড়ুন: রাজ্য-রাজ্যপাল সংঘাতে সাময়িক বিরতি, অষ্টমীর সকালে কুণালের পাড়ায় আনন্দ বোস

কলকাতা

আজ সকাল পর্যন্ত মেঘমুক্ত পরিস্কার আকাশ। উত্তরে হওয়ার প্রভাব; মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

বিকেলের পর থেকে হাওয়া বদল হবে। মেঘলা আকাশ হবে। সোমবার বিকেল বা রাতে এবং মঙ্গলবার দশমীর দিন এবং বুধবার কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। বৃহস্পতিবারেও আংশিক মেঘলা আকাশ থাকবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি । গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫৩ থেকে ৯১ শতাংশ।

ভিন রাজ্যে

কেরল ও মাহেতে বৃষ্টির সম্ভাবনা। তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকালে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দশমী-একাদশীর দিন বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরা সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। শুধুমাত্র দক্ষিণ ভারতের কেরল ও সংলগ্ন এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির সেভাবে কোনও সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.