Bengal Weather Update: আর মাত্র কয়েকঘণ্টার মধ্যেই বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে! কতদিন চলবে এই প্রথম স্পেল?

Bengal Weather Forecast: কাল-পরশুর মধ্যে বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। পশ্চিমের জেলাতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। আরও চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও তার জেরে দুর্যোগ চলবে উত্তরে।

Updated By: Jun 20, 2024, 09:58 AM IST
Bengal Weather Update: আর মাত্র কয়েকঘণ্টার মধ্যেই বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে! কতদিন চলবে এই প্রথম স্পেল?

অয়ন ঘোষাল: কাল-পরশুর মধ্যে বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। পশ্চিমের জেলাতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। সঙ্গে প্রবল ভাবে বজ্রপাতের আশঙ্কা থাকবে। উত্তরে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও তার জেরে দুর্যোগ চলবে উত্তরে। 

আরও পড়ুন: Horoscope Today: মেষের কর্মপ্রাপ্তি, ধনুর শিক্ষায় শুভ, মকরের আত্ম-আবিষ্কার! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...
 
বর্ষা

আজ, বৃহস্পতিবার বিকেল থেকেই মৌসুমী বায়ু ইসলামপুর থেকে নীচের দিকে নামতে শুরু করবে বলে উপগ্রহচিত্র দেখে অনুমান হাওয়া অফিসের। আগামীকাল, শুক্রবার ও পরশু, শনিবারের মধ্যেই বর্ষামঙ্গল দক্ষিণবঙ্গে। ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আজ বিকেল থেকে তা গতি পাবে। উত্তরবঙ্গের বাকি এলাকায় ও দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা। দক্ষিণবঙ্গে প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু হলেও এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সপ্তাহান্তে বা আগামী সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষত ২৩ জুনের পর বৃষ্টি বাড়তে পারে। আগামী এক-দুই দিনে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু এলাকা মৌসুমি বায়ুর দখলে আসবে। সোম-মঙ্গলবারের মধ্যে গোটা দক্ষিণবঙ্গে প্রভাব বিস্তার করবে মৌসুমি বায়ু। 

সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ, গুজরাট, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং অন্ধ্রপ্রদেশ তেলঙ্গানা উপকূলের উপরে। উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত। 

দক্ষিণবঙ্গ

অস্বস্তিকর আবহাওয়া সকাল থেকে। আকাশ মেঘলা। তার মধ্যে পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমানের মতো পশ্চিমের জেলায় বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

উত্তরবঙ্গ

দুর্যোগ বহাল উত্তরবঙ্গে। আসাম মেঘালয় সিকিম ও উত্তরবঙ্গে অতি প্রবল বৃষ্টির সম্ভাবনা। সিকিম ভুটান উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টিতে দুর্যোগের আশঙ্কা। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি আজ জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে। ভারী বৃষ্টি চলবে আরও চার-পাঁচ দিন। উপরের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। 
আজকেও অতি-বর্ষণের চরম সর্তকতা জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিন জেলাতে। এই জেলার কোনও কোনও অংশে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। নতুন করে নদীর জলস্তর বাড়বে; প্লাবনের আশঙ্কাও রয়েছে! সঙ্গে পার্বত্য এলাকায় ধসের আশঙ্কা।

উত্তরবঙ্গে দুর্ভোগ আরও বাড়বে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টির প্রভাব পড়বে। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরও চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। সিকিম ভুটান-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তরবঙ্গের নদীগুলিতে।

কলকাতা

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। সারাদিন মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির পরিমাণ আশানুরূপ হবে না। 

আরও পড়ুন: River Ganga: ২৫০০ বছর আগের ভয়াবহ ভূমিকম্পে বদলে গেল গঙ্গার গতিপথ? ফের কি তেমন ঘটতে চলেছে?

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৮.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি। দুটি তাপমাত্রা ২ ডিগ্রি করে কমেছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭২ থেকে ৮৭ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

তাপপ্রবাহ কমে দিল্লিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। হিটওয়েভের পরে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে জম্মু-কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি উত্তর প্রদেশ ও রাজস্থানে। আসাম ও মেঘালয়ে প্রবল বৃষ্টি। প্রবল বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশে। সিকিম ও উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.