Bengal Weather Update: উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে আজও এল না মেঘ! জেনে নিন, এখানে ঠিক কবে থেকে শুরু বৃষ্টি...

Bengal Weather Forecast: উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের ৭২ ঘণ্টা আগে বর্ষা ঢুকে পড়লেও দক্ষিণে নির্ধারিত সময় ১০ জুন বর্ষা ঢোকার সম্ভাবনা বিলীন। ১৩ জুনের আগে কোনোভাবেই দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার পরিস্থিতি নেই।

Updated By: Jun 6, 2024, 08:01 AM IST
Bengal Weather Update: উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে আজও এল না মেঘ! জেনে নিন, এখানে ঠিক কবে থেকে শুরু বৃষ্টি...

অয়ন ঘোষাল: এসে গেল আজকের আবহাওয়ার আপডেট। উত্তরবঙ্গে বৃষ্টি আর দক্ষিণবঙ্গে চরম অস্বস্তি। উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে দমকা বাতাস। দক্ষিণে উইকেন্ডের মধ্যে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে অস্বস্তি সূচক চরমে ওঠার আশঙ্কা। আজ ৮ জেলায় গরম ও অস্বস্তি চরমে উঠে হাঁসফাঁস নাজেহাল অবস্থার শিকার হবেন মানুষ। 

আশায় জল মৌসুমি বায়ুর

৩১ মে থেকে একই জায়গায় অনড় মৌসুমি অক্ষরেখা। উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের ৭২ ঘণ্টা আগে বর্ষা ঢুকে পড়লেও দক্ষিণে নির্ধারিত সময় ১০ জুন বর্ষা ঢোকার সম্ভাবনা বিলীন। ১৩ জুনের আগে কোনোভাবেই দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার পরিস্থিতি নেই। তবে শনিবারের মধ্যে  তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও ছত্তীসগঢ়ে ঢুকে পড়বে মৌসুমি বায়ু।

আরও পড়ুন: Shankaracharya On Modi: আমার সঙ্গে যারা টক্কর নিয়েছে, শেষ হয়ে গেছে, মোদীর রামমন্দির উদ্বোধন ঠিক হয়নি: শঙ্করাচার্য

 সিস্টেম

ঘূর্ণাবর্ত উত্তর প্রদেশ, গুজরাট, আসাম এবং তামিলনাড়ুতে। পূর্ব মধ্য ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল এবং উত্তর তামিলনাড়ু উপকূলে এই সিস্টেম তৈরি হয়েছে।

দক্ষিণবঙ্গ

পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় আজ তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি থাকবে। সঙ্গে ৯০ শতাংশের কাছাকাছি আপেক্ষিক আর্দ্রতা। ফলে, এই জেলাগুলিতে আজ গরমের অনুভূতিটা অনেকটাই বাড়বে। ঘর্মাক্ত পরিস্থিতির সঙ্গে তাপমাত্রা বৃদ্ধিতে মানুষ ক্লান্ত হয়ে অসুস্থ হয়ে পড়তে পারেন। ঘন ঘন খনিজ পদার্থ মিশ্রিত জলপানের পরামর্শ আবহাওয়া দফতরের। সঙ্গে দিনের 'পিক আওয়ার' অর্থাৎ সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না-বেরোনোর পরামর্শ।

বাকি দক্ষিণবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। কয়েকটি জেলায় ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলতে পারে বিকেল বা সন্ধ্যের দিকে। তবে সেই স্বস্তি সাময়িক। বৃষ্টি থামলেই পরিস্থিতি প্রায় আগের পর্যায়ে চলে যাবে। বিশেষত, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তাপমাত্রা বাড়ার সঙ্গে অস্বস্তিও বাড়বে পাল্লা দিয়ে।

আজ, ৬ জুন বিকেলের দিকে বৃষ্টির সামান্য সম্ভাবনা নদিয়া মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। আগামীকাল, ৭ জুন দুই বর্ধমান, হুগলি, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে বিক্ষিপ্ত বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। শনিবার, ৮ জুন দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বিক্ষিপ্ত বৃষ্টি। রবিবার, ৯ জুন শুধুমাত্র পূর্ব বর্ধমান জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সোমবার, ১০ জুন কিছুটা হাওয়াবদলের ইঙ্গিত। সেদিন দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বইবে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। উপরের দিকের পাঁচ জেলায় বেশি বৃষ্টি। 
দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইতে পারে দার্জিলিং আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। বাড়বে তাপমাত্রা। শনিবারের মধ্যে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে মালদহ এবং দুই দিনাজপুর জেলায়। 

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। সকাল ৭টা থেকেই পরিস্থিতি গুমোট হতে শুরু করবে। সকাল ১১ টার পর পরিস্থিতি অসহনীয় হয়ে উঠবে।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.২ ডিগ্রি থেকে বেড়ে ২৯.৯ ডিগ্রি। বুধবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রি থেকে বেড়ে হয়েছিল ৩৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯০ শতাংশ।

আরও পড়ুন: Loksabha Election Result | Narendra Modi: তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে! NDA-র বৈঠকে ফের নেতা নির্বাচিত হলেন মোদীই...

দেশের অন্যান্য রাজ্য

ভারী বৃষ্টির সতর্কতা কেরল মাহে লাক্ষাদ্বীপ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। তামিলনাড়ুতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় এবং অরুণাচল প্রদেশে।
  
বিহার, ঝাড়খণ্ড, ওডিশায় গরমের দাপট থাকবে। পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি রাজস্থানেও আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় গরম ও অস্বস্তি চরমে উঠবে। পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লিতে গরম রাতেরও সম্ভাবনা। মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের কিছু অংশ গরমের দাপট থাকবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.