Bengal Weather Today: চতুর্থী থেকে আরও পরিষ্কার আকাশ, কমবে তাপমাত্রা

Bengal Weather Today: চতুর্থী ও পঞ্চমীতে সামান্য কমবে তাপমাত্রা। ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া থাকবে। উত্তুরে হাওয়ার প্রভাব অনুভূত হবে।মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। পশ্চিমের জেলাগুলিতে সকাল-সন্ধ্যা হালকা শীতের হালকা অনুভূতি থাকবে।

Updated By: Oct 17, 2023, 09:11 AM IST
Bengal Weather Today: চতুর্থী থেকে আরও পরিষ্কার আকাশ, কমবে তাপমাত্রা

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে চতুর্থী থেকে আরও বেশি করে পুজোর অনুকূল আবহাওয়া হবে। কাল থেকেই কিছুটা কমবে তাপমাত্রা। সঙ্গে কমবে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের পরিমাণ। অষ্টমী পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গের দু-এক জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পুজোর রোজনামচা

চতুর্থী ও পঞ্চমীতে সামান্য কমবে তাপমাত্রা। ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া থাকবে। উত্তুরে হাওয়ার প্রভাব অনুভূত হবে।মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। পশ্চিমের জেলাগুলিতে সকাল-সন্ধ্যা হালকা শীতের হালকা অনুভূতি থাকবে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে নবম-দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। মেঘলা আকাশ থাকবে উপকূল ও সংলগ্ন সাত জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নতুন সিস্টেম

একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরালা উপকূলে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য আর বসাগরে এই ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে। ২১ অক্টোবর মঙ্গলবার নিম্নচাপ গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তামিলনাড়ু উপকূলে।

আরও পড়ুন: Durga Puja 2023: মন-মন ঘি আর বেলকাঠে জ্বলে উঠল কৃষ্ণনগর রাজবাড়ির হোমকুণ্ড...

উত্তরবঙ্গ

আগামী ৪৮ ঘণ্টা পর থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে উত্তরবঙ্গে। শুধু দার্জিলিং, কালিম্পং অঞ্চলে হালকা বৃষ্টি চলবে। ধীরে ধীরে জলীয়বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। বুধ-বৃহস্পতিবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে।

দক্ষিণবঙ্গ

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে আজ রাত থেকেই। বৃষ্টির সম্ভাবনা কম। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। পঞ্চমী থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। দক্ষিণা বাতাসের জায়গায় উত্তুরে বাতাস প্রভাব বিস্তার করবে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রাও কিছুটা কমতে পারে দিনের এবং রাতের। হালকা শীতের সামান্য অনুভূতি হবে পশ্চিমের জেলাগুলিতে।

নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে আংশিক মেঘলা আকাশ থাকবে এবং বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Durga Puja 2023: 'কাউকে ডাকতে হয় না! ঢাকি থেকে নাপিত সকলে নিজেরাই এসে পুজোর দায়িত্ব নেন'...

কলকাতা

বাতাসে জলীয়বাষ্পের পরিমান ক্রমশ কমবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বৃহস্পতিবারের পর আবহাওয়ার আরও একটু পরিবর্তন হবে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে। মেঘমুক্ত পরিস্কার আকাশ থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকবে।

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৪৭ থেকে ৯৩ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেরল ও মাহেতে বৃষ্টির সম্ভাবনা ১৮ অক্টোবর পর্যন্ত। ১৬ থেকে ১৮ অক্টোবর কর্ণাটক ও তামিলনাড়ুতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে সার্বিক ভাবে বৃষ্টির পরিমাণ কমবে দেশে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.