Bengal Weather Today: রাজ্যে ফের হাওয়া বদল, বঙ্গে শুরু শীতের আনুষ্ঠানিক বিদায় পর্ব

সোমবার থেকেই হাওয়া বদলের পূর্বাভাস আবহাওয়া দফতরের। কমবে উত্তর-পশ্চিমের শীতল হওয়ার প্রভাব। বাড়বে দখিনা বাতাস ও পূবের বাতাসের দাপট। আগামিকাল, মঙ্গলবার থেকে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির পূর্বাভাস। 

Updated By: Feb 12, 2024, 08:52 AM IST
Bengal Weather Today: রাজ্যে ফের হাওয়া বদল, বঙ্গে শুরু শীতের আনুষ্ঠানিক বিদায় পর্ব

অয়ন ঘোষাল: রাজ্যে ফের হাওয়া বদল। বঙ্গে শীতের আনুষ্ঠানিক বিদায় পর্ব কার্যত আজ থেকে শুরু।

আজ, সোমবার থেকেই হাওয়া বদলের পূর্বাভাস আবহাওয়া দফতরের। কমবে উত্তর-পশ্চিমের শীতল হওয়ার প্রভাব। বাড়বে দখিনা বাতাস ও পূবের বাতাসের দাপট। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। বুধবার ও বৃহস্পতিবারের মধ্যে ৩-৪ ডিগ্রি তাপমাত্রা আরও বাড়তে পারে বলে অনুমান।

আগামিকাল, মঙ্গলবার থেকে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির পূর্বাভাস। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও বাড়তে পারে বলে পূর্বাভাস আবহাওয়াবিদদের। বৃহস্পতিবার গোটা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন: Sandeshkhali Bandh: প্রাক্তন বিধায়ক নিরাপদর মুক্তি চাই, সোমবার ১২ ঘণ্টার সন্দেশখালি বনধের ডাক সিপিএমের

কলকাতা

কলকাতায় আজ সকালে হালকা কুয়াশা। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বুধবার সরস্বতী পুজো ও ভ্যালেন্টাইন্স ডে-র দিন মেঘলা আকাশ। পরের দিন বৃহস্পতিবার হালকা বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতায় এই মরশুমে আর তাপমাত্রা খুব একটা কমার সম্ভাবনা রইল না।

আরও পড়ুন: Siliguri: : টুরিস্ট বাসে ৪ কেজি ব্রাউন সুগার! শিলিগুড়িতে STF-র জালে যুবক

কলকাতার তাপমাত্রা আপাতত ৫ দিন ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। আংশিক মেঘলা আকাশ থাকবে। কোথাও মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। ঘুর্ণাবর্ত ও অক্ষরেখার প্রভাবে বৃষ্টি হবে মধ্য এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এর প্রভাবে মধ্য ভারত ও পূর্ব ভারতের বিহার ও ঝাড়খণ্ডে বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের বিহার লাগোয়া জেলায় বুধ এবং বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা। বিশেষত মালদা এবং দুই দিনাজপুর সহ মুর্শিদাবাদ জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ১৪.৯ ডিগ্রি থেকে এক ধাক্কায় বেড়ে ১৭.১ ডিগ্রি হবে। কাল দিনের তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি থেকে বেড়ে ২৬.৯ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ দিনে ৯৪ শতাংশ এবং রাতে ৩০ শতাংশ। আজ থেকে রাতে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমাগত বাড়বে।

.