Bengal Weather Today: দুপুরে বইবে লু, স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি বেশি তাপমাত্রায় ইডেনে নামছে নাইটরা!

মডারেট তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে পশ্চিমাঞ্চল, গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং উপকূলের বাকি জেলায়। এই জায়গায় মডারেট বা সাধারণ তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে। সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়তে পারে।

Updated By: Apr 21, 2024, 08:23 AM IST
Bengal Weather Today: দুপুরে বইবে লু, স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি বেশি তাপমাত্রায় ইডেনে নামছে নাইটরা!

অয়ন ঘোষাল: ৪১ ডিগ্রি স্পর্শ করতে পারে কলকাতার পারদ। আজ ইডেনে বেলা ৩টেয় আইপিএল ম্যাচের সময় শহরে বইতে পারে লু। দিনের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৫.৫ ডিগ্রি বেশি থাকার আশঙ্কা। আজও তাপপ্রবাহের কবলে পড়বে কলকাতা।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে বুধবার পর্যন্ত। ছয় জেলায় চরম বা সিভিয়ার তাপপ্রবাহ হতে পারে। এগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। এই জেলাগুলিতে চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে আজ বিকেল ৫ টা পর্যন্ত।

মডারেট তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে পশ্চিমাঞ্চল, গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং উপকূলের বাকি জেলায়। এই জায়গায় মডারেট বা সাধারণ তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে।

আরও পড়ুন: West Bengal Loksabha Election 2024| Abhishek Banerjee: 'প্রথম দফায় ৩ আসনেই জিতছে তৃণমূল'! ইটাহারের জনসভায় ঘোষণা অভিষেকের!

বৃষ্টি কবে? সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়তে পারে।

উপকূল সহ ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার।  তবে আপাতত খুব বেশি বৃষ্টি বা তাপমাত্রা কমে যাওয়া বা দীর্ঘমেয়াদি স্বস্তির কোনও আশা নেই। অল্প কিছুক্ষণের এই বৃষ্টি এবং এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি সাময়িক স্বস্তি দেবে। তারপর পরিস্থিতি একই রকম থাকবে।

উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। বৃষ্টির তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলা। সোমবার শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি হবে। বাকি ৩ জেলা আর বৃষ্টি পাবে না। সেখানে তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া থাকবে।

আরও পড়ুন: Suvendu Adhikari: 'অপেক্ষা করে থাকুন', ভোটের প্রচারে এবার বোমা-হুঙ্কার শুভেন্দুর!

উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি বহাল এই ৩ জেলায়।

পরিসংখ্যান

কলকাতায় কাল দিনের তাপমাত্রা ৪০.২ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৫.৪ ডিগ্রি বেশি। অর্থাৎ পরশু থেকেই তাপপ্রবাহের কবলে পড়ে গিয়েছে কলকাতা। আজ কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি স্পর্শ করতে পারে বলে পূর্বাভাস। রাতের তাপমাত্রাও এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে কাল রাতের পারদ ২৯ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮৭ থেকে ৩৯ শতাংশ। তাপপ্রবাহের ফলে RRH অর্থাৎ রিভার্স রিলেটিভ হিউমিডিটি বহাল কলকাতায়। অর্থাৎ জলীয়বাষ্প বা আপেক্ষিক আর্দ্রতা রাতে এবং সকালে বেশি। বেলা ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত তা কম। সেখানে তখন জলীয়বাষ্পের বদলে গনগনে লু এর দাপট এখা যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.