Bengal Weather Today: দুই বঙ্গেই হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, নির্বাচনের মুখে গরমে নাকাল হবে মানুষ

Bengal Weather Today: আগামী দুই দিনে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সোম ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। দিন ও রাতের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে। 

Updated By: Mar 31, 2024, 09:49 AM IST
Bengal Weather Today: দুই বঙ্গেই হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, নির্বাচনের মুখে গরমে নাকাল হবে মানুষ

অয়ন ঘোষাল: আজকেও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা আছে। পার্বত্য জেলায় বেশি বৃষ্টির পূর্বাভাস। সতর্কতা থাকবে বজ্রপাতের।

এপ্রিলের গরম

আগামী দুই দিনে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সোম ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। দিন ও রাতের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে। এপ্রিলের শুরুতেই কলকাতায় ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা চলে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে বিশেষ করে পুরুলিয়া এবং বাঁকুড়াতে সর্বোচ্চ তাপমাত্রা চল্লিশ ডিগ্রি ছুঁতে পারে।

সিস্টেম

অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু থেকে ছত্তিশগঢ়ের মধ্যে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরবঙ্গ, ছত্তিশগঢ় ও রাজস্থানে। নতুন করে পশ্চিমীঝঞ্ঝা ঢুকবে বুধবার।

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গের সাত জেলায় আজ ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার থেকে ঝড় বৃষ্টির পরিমাণ কমবে; বাড়বে উষ্ণতা। আগামী দু-তিন দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আরও পড়ুন: Dilip Ghosh: প্রাতঃভ্রমণে দিলীপ ঘোষ! আন্ডারপাসের দাবি নিয়ে পৌঁছে গেলেন স্থানীয় মানুষ

রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। থাকছে বজ্রপাতের আশঙ্কা। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কলকাতা এবং হাওড়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি। সোম ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

উত্তরবঙ্গ

মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। দার্জিলিং-এর উচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা আছে। রবিবার ও মঙ্গলবার সম্ভাবনা বেশি।

কলকাতা

গরম আরও বাড়বে। দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। চলতি সপ্তাহে ৩৬ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ।

আরও পড়ুন: Jalpaiguri | Lok Sabha Election 2024: পোক্ত হচ্ছে জোট? কংগ্রেসের কর্মীসভায় প্রার্থী সহ বাম নেতৃত্ব

আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে। দমকা ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  

কলকাতায় তাপমাত্রা

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৯ থেকে ৯৩ শতাংশ।

দেশের গরম

মধ্য ভারত, দক্ষিণ ভারত এবং পূর্ব ভারতে আগামী দু-তিন দিনের তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। এপ্রিলের শুরুতেই দাবদাহ দেশজুড়ে। তাপপ্রবাহের পরিস্থিতি মধ্যপ্রদেশ ও বিদর্ভ, গুজরাট, কর্ণাটক, রায়েলসীমা ও তেলঙ্গনার মত দক্ষিণ ভারতের বেশকিছু অংশে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। কোঙ্কন, গোয়া, কেরল, মাহে, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এবং সংলগ্ন এলাকায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া আগামী কয়েকদিন।

ভিন রাজ্যে

আজ অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা অরুণাচল প্রদেশ ও সিকিমে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.