Bengal Weather Today: রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে রবিবার কালবৈশাখীর সম্ভাবনা বাংলায়

বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সব জেলাতে আজ বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা বেশি। আজ রবিবার দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে অন্তত সাত জেলাতে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,  বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে।

Updated By: Apr 7, 2024, 10:34 AM IST
Bengal Weather Today: রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে রবিবার কালবৈশাখীর সম্ভাবনা বাংলায়

অয়ন ঘোষাল: রবিবার রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। দাবদাহ থেকে দক্ষিণের মুক্তি পাবে আজ। দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে ঝড় বৃষ্টির কারণে।

সিস্টেম

ছত্তিশগঢ় থেকে কোমোরিন এলাকা পর্যন্ত দক্ষিনে একটি অক্ষরেখা রয়েছে। যা বিদর্ভ ও কর্ণাটকের উপর দিয়ে গিয়েছে। শুষ্ক পশ্চিমের হাওয়ার দাপট কমছে বাংলায়। বাংলাদেশ এবং অসমে ঘূর্ণাবর্ত রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ১০ এপ্রিল বুধবার।

বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে এর প্রভাবেই ঝড়-বৃষ্টি হবে আগামী কয়েক দিন।

দক্ষিণবঙ্গ

আজ রবিবার দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে অন্তত সাত জেলাতে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,  বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে।

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Nawsad Siddique: ডায়মন্ড হারবার ছাড়ার পেছনে সেটিং! 'ভাইয়ের খুনিদের সঙ্গে হাত মেলাব?', সরব নওশাদ

কাল সোমবার ঝড় বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে।

৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়। বজ্রবিদ্যুত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে ও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা।

উত্তরবঙ্গ

বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে।

উত্তরবঙ্গের সব জেলাতে আজ বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা বেশি। দমকা ঝোড়ো হওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে। বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন: Lok Sabha Election 2024| Left Front Candidate List: জোটে জট! 'এত আসন কী করে দাবি করে'? ISF-কে নিশানা বিমানের..

কলকাতা

মেঘলা আকাশ থাকবে। আজ ও কাল বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। আগামী দু'দিনে সর্বোচ্চ তাপমাত্রা দু থেকে চার ডিগ্রি কমতে পারে কলকাতায়।

কলকাতায় তাপমাত্রা

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫০ থেকে ৮৫ শতাংশ।

ভিন রাজ্যে

বিহার, ওড়িশা, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, বিদর্ভ, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং পন্ডিচেরি সহ বেশিরভাগ রাজ্যেই আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির সম্ভাবনা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ৭ দিন সিকিম, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে অরুণাচল প্রদেশে। এছাড়া প্রবল বৃষ্টি হবে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় অসমে এবং মেঘালয়ে। ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ়, বিদর্ভ এবং মারাঠাওয়াড়াতে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.