Bengal Weather Today: উত্তরে বৃষ্টি, পশ্চিমে তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে অস্বস্তি! তিন ধরনের আবহাওয়া একই রাজ্যে

Bengal Weather Today: তাপপ্রবাহের কবলে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া। আগামীকাল এই তালিকায় যুক্ত হতে চলেছে পূর্ব বর্ধমান, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূম। রবিবার এই তালিকায় যুক্ত হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি। কলকাতায় শনিবারের পর খাতায় কলমে তাপপ্রবাহ না হলেও, ফিল লাইক বা অনুরূপ পরিস্থিতি হতে চলেছে। 

Updated By: Apr 4, 2024, 08:54 AM IST
Bengal Weather Today: উত্তরে বৃষ্টি, পশ্চিমে তাপপ্রবাহ, দক্ষিণবঙ্গে অস্বস্তি! তিন ধরনের আবহাওয়া একই রাজ্যে

অয়ন ঘোষাল: উত্তরে বৃষ্টি। পশ্চিমের জেলায় তাপপ্রবাহ। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে চূড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত পরিস্থিতি। তিন ধরনের আবহাওয়া বঙ্গে।

তাপপ্রবাহ

তাপপ্রবাহের কবলে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া। আগামীকাল এই তালিকায় যুক্ত হতে চলেছে পূর্ব বর্ধমান, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূম। রবিবার এই তালিকায় যুক্ত হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি। কলকাতায় শনিবারের পর খাতায় কলমে তাপপ্রবাহ না হলেও, ফিল লাইক বা অনুরূপ পরিস্থিতি হতে চলেছে। 

উত্তর পশ্চিম ভারতের উষ্ণ লু জাতীয় হাওয়া আজ থেকে অবাধে প্রবেশ করবে দক্ষিণবঙ্গে। সাময়িক স্বস্তি শনিবার বিকেলের পর। দক্ষিণের কিছু জেলায় অল্প বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির প্রভাব কাটলেই রবিবার থেকে একই পরিস্থিতি হবে।

উত্তরবঙ্গ

ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ থেকে অরুণাচল পর্যন্ত অক্ষরেখা রয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। শুক্রবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। এর প্রভাবে শনিবার থেকে উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টি বাড়বে। সঙ্গে কোনও কোনও জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবার পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গ

এই সপ্তাহে ৪০ থেকে ৪২ ডিগ্রিতে চলে যেতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রা। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের শুরু হয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস ওপরে থাকবে বেশ কয়েকটি জেলায়। 

আরও পড়ুন: Abhishek Banerjee: 'মাদক পাচারে যাঁরা অভিযুক্ত, বিজেপি তাঁদের টিকিট দিয়েছে'!

বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে।

শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বেশ কিছু এলাকায় লু বইবার সম্ভাবনা আছে।

শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জানানো হয়েছে।

শনিবার বৃষ্টি

শনিবার বিকেল বা সন্ধ্যায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে ছয় জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় শনিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তরবঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা আজ বৃহস্পতিবার থেকে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা আছে।

আরও পড়ুন: Heat Wave Alert: রাজ্যজুড়ে বইবে লু, সতর্কতা জারি আবহাওয়া দফতরের...

বৃষ্টি বাড়বে শনিবার। সঙ্গে ঝড় থাকবে। শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলাতে বৃষ্টি হতে পারে।

কলকাতা

আগামী ৪৮ ঘন্টায় ৩৮ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। জলীয়বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে গরমের সঙ্গে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া দিনের তাপমাত্রা বাড়াবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

কলকাতায় কাল রাতের তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল দিনের তাপমাত্রা ৩৬.৭ থেকে বেড়ে ৩৭.১ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৯৪ শতাংশ।

দেশ

বাংলা, ওড়িশা, ঝাড়খন্ড, বিহারে তাপপ্রবাহের সতর্কবার্তা আছে। কর্ণাটক, তেলঙ্গনা সহ বেশ কয়েকটি রাজ্যে তাপপ্রবাহ চলছে। তাপপ্রবাহের মতো পরিস্থিতি এবং গরম দেশের বেশিরভাগ অংশে। পশ্চিমী ঝঞ্ঝায় আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতে।

জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বৃষ্টি তুষারপাত ও হালকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা, হতে পারে শিলাবৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও নাগাল্যান্ড, ত্রিপুরাতে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস আছে। বেশি বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়ে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.