Bengal Weather Today: দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ, উত্তরে প্রবল বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলাতে। শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলাতে।

Updated By: Sep 21, 2023, 10:58 AM IST
Bengal Weather Today: দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ, উত্তরে প্রবল বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: আজও রাজ্যের বেশ কিছু জেলায় রেইনি ডে পরিস্থিতি থাকবে। দক্ষিনবঙ্গে মেঘলা আকাশ থাকবে এবং দফায় দফায় হালকা মাঝারি বৃষ্টি হবে। শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃষ্টির এই স্পেল চলবে শনিবার পর্যন্ত।

নিম্নচাপ

মৎস্যজীবীদের আজ সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ বাংলা ও ওড়িশা উপকূলে অবস্থান করছে। নিম্নচাপ ওড়িশা উপকূল ও উত্তর ওড়িশাতে দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে রয়েছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে স্থলভাগের মধ্যে দিয়ে আগামী দুদিনে ঝাড়খন্ড ক্রস করবে।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, উদয়পুর, রতলাম এবং সিদ্ধি হয়ে রাঁচির উপর দিয়ে বাংলা-ওড়িশা উপকূলের বঙ্গোপসাগরে নিম্নচাপের এলাকা পর্যন্ত বিস্তৃত। এই নিম্নচাপের উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর পশ্চিম ভারতে।

ঘূর্ণাবর্ত গুজরাটের উপরে অবস্থান করছে। কচ্ছের উপরে এই ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা পঞ্জাব পর্যন্ত বিস্তৃত রয়েছে।

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ এই বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। আগামী চার পাঁচ দিন তাপমাত্রা প্রায় একই রকম থাকবে।

আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির স্পেল চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন: Malda Murder: বৃদ্ধকে খুন করে চেপে গিয়েছিল স্ত্রী-ছেলে-পুত্রবধূ, ৪ মাস পর ফাঁস হাড়হিম করা ঘটনা

কবে কোন জেলায় ভারী বৃষ্টি

আজ বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে পশ্চিমের দিকের জেলাগুলিতে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানে। ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়।

শুক্রবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়।

উত্তরবঙ্গ

কাল বৃষ্টি আরও বাড়বে উত্তরবঙ্গে। পার্বত্য এলাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার পর্যন্ত চলবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির স্পেল। আজ ও কাল উত্তরবঙ্গ জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

কবে কোন জেলায় ভারী বৃষ্টি

বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলাতে। আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে।

আরও পড়ুন: WB Weather Update: নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি আর কতদিন, জানাল আবহাওয়া দফতর

শনিবারে ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি, উপরের দিকের এই পাঁচ জেলাতে।

কলকাতা

সকাল থেকে দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা। বৃষ্টি বাড়বে এবং কমবে তাপমাত্রা। আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৬ থেকে ৯৮ শতাংশ।

ভিন রাজ্য

প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়খন্ড ও ছত্রিশগড়ে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। ছত্রিশগড়, কোঙ্কন ও গোয়া, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশাতে আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে রয়েছে সৌরাষ্ট্র এবং কচ্ছে। দক্ষিণভারতের তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকাল, কেরল ও মাহেতেও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.