Bengal Weather Today: বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে, বেলা বাড়লে বাড়বে গরম

Bengal Weather Today: নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢুকবে না কেরলে। কেরলে দেরীতে বর্ষা। এই মরসুমে বর্ষা কেরলে আসবে ৪ জুন। অর্থাৎ এবছর দেশে বর্ষা দেরীতে ঢুকছে বলে জানিয়ে দিল মৌসম ভবন। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে এবং থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে।

Updated By: May 17, 2023, 09:08 AM IST
Bengal Weather Today: বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে, বেলা বাড়লে বাড়বে গরম

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে। বেলা বাড়লে গরম বাড়বে। যদিও বিকেলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও।

বর্ষা দেরীতে

নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢুকবে না কেরলে। কেরলে দেরীতে বর্ষা। এই মরসুমে বর্ষা কেরলে আসবে ৪ জুন। অর্থাৎ এবছর দেশে বর্ষা দেরীতে ঢুকছে বলে জানিয়ে দিল মৌসম ভবন।

উত্তরবঙ্গ

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং হালকা ঝড়ের পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের আট জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

দক্ষিণবঙ্গ

শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে এবং থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে।

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার পর্যন্ত। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা থাকছে।

আরও পড়ুন: Death: ফ্ল্যাট দেখতে এসে বহুতল থেকে মরণঝাঁপ তরুণীর! চাঞ্চল্য কামালগাজিতে

সাবধানতা

বজ্রপাতের আশঙ্কা থাকায় সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সতর্কতা দিলেই নিরাপদ আশ্রয় থাকার পরামর্শ আবহাওয়াবিদদের। দামিনী অ্যাপ ডাউনলোড করার পরামর্শ আবহাওয়া দফতরের।

সিস্টেম

বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বিকেলে বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Ghatal: অষ্টমঙ্গলায় শ্বশুরবাড়ি গিয়ে বর হারাল বউ! স্বামী শেষে...

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯০ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী কয়েকদিন অসম, মেঘালয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে মাঝারি ও ভারী বৃষ্টি হবে মণিপুর, মিজোরাম, ত্রিপুরা সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানাতে ধুলিঝড়ের আশঙ্কা রয়েছে।

তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে গুজরাট, মহারাষ্ট্র, কোঙ্কন, রাজস্থান, অন্ধপ্রদেশ এবং ইয়ানামে।

বৃহস্পতিবার দিল্লি চন্ডিগড় হরিয়ানাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.