Bengal Weather Today: সোমবার থেকে বৃষ্টি বাড়বে বাংলায়, সপ্তাহান্তে বদলাবে আবহাওয়া

Bengal Weather Today: সুস্পষ্ট নিম্নচাপ সমুদ্র ছেড়ে উপকূলের স্থলভাগে প্রবেশ করেছে। উত্তরপ্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আজ  কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা কমল চার ডিগ্রি সেলসিয়াস।

Updated By: Sep 15, 2023, 10:19 AM IST
Bengal Weather Today: সোমবার থেকে বৃষ্টি বাড়বে বাংলায়, সপ্তাহান্তে বদলাবে আবহাওয়া

অয়ন ঘোষাল: সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে বাংলায়। বিশ্বকর্মা পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির স্পেল চলবে। শনিবার থেকে হাওয়া বদল হবে। বাড়বে গরম, সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। উইকেন্ডে অস্বস্তির আবহাওয়া থাকবে।

নিম্নচাপ

সুস্পষ্ট নিম্নচাপ সমুদ্র ছেড়ে উপকূলের স্থলভাগে প্রবেশ করেছে। নিম্নচাপের অবস্থান উত্তর ওড়িশা ও সংলগ্ন উপকূল। ওড়িশা দিয়ে এটি ছত্রিশগড় ও মধ্যপ্রদেশ অভিমুখে  যাবে। আগামী দুদিন ছত্রিশগড় এবং মধ্যপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলায় প্রভাব ক্রমশ কমবে।

সিস্টেম

উত্তরপ্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। একটি অক্ষরেখা রয়েছে পূর্ব-পশ্চিম অক্ষরেখা যেটি উত্তর প্রদেশের থেকে উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। এটি উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং উড়িষ্যার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে শুক্রবার ১৫ সেপ্টেম্বর।

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, উদয়পুর, ইন্দোর, ছিন্দোয়াড়া এবং রায়পুরের উপর দিয়ে সুস্পষ্ট নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে নিম্নচাপের এলাকা দিয়ে উত্তরাখন্ড পূর্ব  বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন: Asansol Shootout: তেল ভরা শেষ হতেই পেট্রল পাম্পের কর্মীকে লক্ষ্য করে গুলি যুবকের! তারপর....

দক্ষিণবঙ্গ

আজ  কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা অনেকটাই কমেছে দক্ষিণবঙ্গে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলী জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি। কাল থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। শনিবার ও রবিবার তাপমাত্রা এবং আর্দ্রতা জনিত অস্বস্তি দুটোই বাড়বে। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

উত্তরবঙ্গ

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হবে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা ।কম বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

কলকাতা

স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা কমল চার ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকে দুপুরের মধ্যে কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে বৃষ্টির সম্ভাবনা কমবে। শনিবার এবং রবিবার বৃষ্টির পরিমাণ কম থাকবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

আরও পড়ুন: Kaushiki Amavasya 2023: কৌশিকী অমাবস্যায় মহাযজ্ঞের আয়োজন যোগমায়া কালীমন্দিরে...

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৬ শতাংশ।

সতর্কবার্তা

মৎস্যজীবীদের উত্তর পশ্চিম বঙ্গোসাগরের বাংলা-ওড়িশা উপকূলে আজ যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

আন্দামান সাগরে সমুদ্র উত্তাল থাকবে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ১৪ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত।

ভিন রাজ্য

প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়ি,শা মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড়ে। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা মধ্য ভারতের রাজ্যগুলিতে। শুক্রবার থেকে রবিবারের মধ্যে ভারী বৃষ্টি হতে পারে পশ্চিমের বেশ কিছু রাজ্যে।

ওড়িশা, মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড়, উত্তরাখন্ড, ঝাড়খন্ড, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, তেলেঙ্গানা, রাজস্থান, কোঙ্কন ও গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাট এই রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.