Bengal Weather Today: মনোরম পরিবেশ বাংলায়, মাসের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা

Bengal Weather Today: পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩১ জানুয়ারি রাতে। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ জানুয়ারি মাসের শেষ দিন এবং ফেব্রুয়ারি মাসের প্রথম দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jan 28, 2024, 10:40 AM IST
Bengal Weather Today: মনোরম পরিবেশ বাংলায়, মাসের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা

অয়ন ঘোষাল: আজ ও কাল মনোরম পরিবেশ বাংলায়। সকালে হালকা কুয়াশা পরে পরিষ্কার আকাশ। জানুয়ারি মাসের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। মঙ্গলবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

সিস্টেম

পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩১ জানুয়ারি রাতে। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকবে।

দক্ষিণবঙ্গ

মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে মেঘলা আকাশ হবে দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন বেশিরভাগ জেলাতে। আজ ও কাল দক্ষিণবঙ্গে মনোরম আবহাওয়া থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রির কাছাকাছিই থাকবে কলকাতাতে। সকালে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়লে পরিষ্কার আকাশের সম্ভাবনা রয়েছে।

সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তর-পশ্চিমের হাওয়ার বদলে পূবালী হওয়ার প্রভাব বাড়বে। মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।

আরও পড়ুন: Anubrata Mondal | Birbhum: অনুব্রতহীন বীরভূমে বিজেপি-তে 'ঘর ওয়াপসি' তৃণমূলের জেলা সাধারণ সম্পাদকের!

বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ জানুয়ারি মাসের শেষ দিন এবং ফেব্রুয়ারি মাসের প্রথম দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদীয়া এবং কলকাতা জেলাতে। বাকি জেলাতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

আপাতত দার্জিলিঙে হালকা বৃষ্টি এবং কুয়াশার দাপট উত্তরবঙ্গের নিচের দিকের জেলাগুলিতে। উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সকালের দিকে কোল্ড ডে পরিস্থিতির মতো আবহাওয়া তৈরি হবে। বিহারে কোল্ড ডে পরিস্থিতি চলছে। তার প্রভাব পড়বে মালদা ও দিনাজপুরে।

দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি চলবে। দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকালের দিকে কুয়াশার সম্ভাবনা রয়েছে। ঘন কুয়াশার সতর্কতা রয়েছে কিছু এলাকায়। বেশি কুয়াশা হবে মালদা এবং দুই দিনাজপুরে। জলপাইগুড়ি ও কোচবিহারে ও ঘন কুয়াশার সতর্কতা। দার্জিলিং-এর সমতল এলাকা, শিলিগুড়িতেও কুয়াশার দাপট থাকতে পারে।

আরও পড়ুন: Bengal News LIVE Update: রাজ্যপালের কাছে সময় চাইলেন নীতীশ! বৈঠকে জেডিইউ বিধায়করা, আজই ইস্তফা?

কলকাতা

আজ সকালে হালকা কুয়াশা থাকবে। পরে পরিষ্কার আকাশ। রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম থাকবে। সোমবার পর্যন্ত এই রকমই আবহাওয়া থাকবে। মঙ্গলবার থেকে হাওয়া বদল। তাপমাত্রা বাড়তে শুরু করবে। বুধবার ও বৃহস্পতিবার আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। হতে পারে সামান্য বৃষ্টি।

কলকাতায় তাপমাত্রা

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৩৮ থেকে ৯৫ শতাংশ।

ভিন রাজ্যে

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বুধ ও বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর ও লাদাখ সহ উত্তরাখণ্ডের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে। বুধবার থেকে শুক্র এবং শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে।

কোল্ড ডে পরিস্থিতি উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। কুয়াশার সঙ্গে সঙ্গে কোল্ড ডে পরিস্থিতি থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থানে। বাকি অংশে কোল্ড এর প্রভাব কমলেও বিহারেও কোল্ড ডে পরিস্থিতি চলবে আরও কিছুদিন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.