Bengal Weather: পুজোর আগে কমবে বৃষ্টি! আর কতদিন চলবে দুর্যোগ?

শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ ও বৃষ্টির সতর্কতা। পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। শুক্রবার কমবে বৃষ্টির পরিমাণ। শনিবার হাওয়া বদল। 

Updated By: Oct 6, 2023, 08:59 AM IST
Bengal Weather: পুজোর আগে কমবে বৃষ্টি! আর কতদিন চলবে দুর্যোগ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শনিবার থেকে হাওয়া বদল দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গে আজও বৃষ্টি। অত্যন্ত ধীরগতিতে নিম্নচাপ বেশ কিছুটা এগিয়ে গেছে বাংলাদেশের দিকে। শুক্রবার বিকেল থেকেই কমতে পারে বৃষ্টি। ছত্তিশগড়ের কাছাকাছি পৌঁছে ফের বাংলার দিকে ইউটার্ন নেওয়া নিম্নচাপ আজ সন্ধ্যার পর বাংলাদেশে ঢুকে আগামী ২৪ ঘন্টায় শক্তি ক্ষয় করবে। সিকিম থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। ফলে বাংলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে এদিনও।

আরও পড়ুন, Jalpaiguri Blast: তিস্তার জলে ভাসছে মর্টার সেল! বিস্ফোরণে মৃত ১, আহত ৫...

আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টি হলেও তার পরিমাণ তীব্রতা ও ব্যাপকতা অনেক কমে আসবে। দক্ষিণবঙ্গে শুক্রবার বিকেল পর্যন্ত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বেলা বাড়লে বৃষ্টির পরিমাণ কমে আসবে। শনিবার দক্ষিণবঙ্গে হাওয়া বদল। কাল রোদের মুখ দেখা যেতে পারে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। এদিকে রবিবার পর্যন্ত বৃষ্টি জারি থাকবে উত্তরবঙ্গে। আজ মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং জেলায়। অপেক্ষাকৃত কম বৃষ্টি দার্জিলিং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। 

শহর কলকাতায় বিকেলের আগে পর্যন্ত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে কয়েক পশলা হালকা বা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বিকেলের পর কমবে বৃষ্টি। সামান্য বাড়বে তাপমাত্রা। বহাল থাকবে জলীয়বাষ্পের অস্বস্তি। কাল থেকে আবহাওয়ায় সাময়িক পরিবর্তন। কলকাতায় কাল রাতের তাপমাত্রা  ২৭.৭ ডিগ্রি। কাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৪ থেকে ৯৫ শতাংশ। ছিঁটেফোঁটা বৃষ্টি হয়েছে গত ২৪ ঘন্টায়। 

তবে ওড়িশা, বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ঝাড়খন্ডের আগামী বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি চলবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।  ভারী বৃষ্টির সম্ভাবনা আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে।

আরও পড়ুন, Hooghly: হুগলির 'ই-রিকশা' এবার পাড়ি দিচ্ছে সুদূর আফ্রিকায়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.