Bengal Weather Today: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, মেঘলা আকাশ মহানগরে

Bengal Weather Today: নিম্নচাপের পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার পর্যন্ত।

Updated By: Sep 13, 2023, 08:44 AM IST
Bengal Weather Today: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, মেঘলা আকাশ মহানগরে

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত আর কয়েক ঘন্টার মধ্যে নিম্নচাপে পরিণত হবে। পূর্বমধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত তার সর্বশেষ অবস্থান অনুযায়ী মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় অবস্থিত। নিম্নচাপে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে তা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোতে শুরু করবে। ক্রমশ এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের স্থলভাগের দিকে অগ্রসর হবে। এর অভিমুখ থাকবে অন্ধ্র ওড়িশা উপকূল।

প্রভাব

নিম্নচাপের পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে। এর জেরে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টি উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি হবে। মাঝারি বৃষ্টি হবে উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হবে।

আরও পড়ুন: Accident: ভিড়ে ঠাসা ট্রেনে দুর্ঘটনা, বিদ্যুতের খুঁটিতে ধাক্কা লেগে মৃত্যু পড়ুয়ার

বৃষ্টি কোথায় কতটা?

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি বহাল থাকবে শুক্রবার পর্যন্ত। কলকাতা, হাওড়া ও হুগলি জেলায় মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রধানত মেঘলা আকাশ থাকবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি কয়েকটা স্পেলে হবে। একটানা বৃষ্টি না হলেও মেঘলা আকাশ এবং দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত তাপমাত্রা নামতে পারে তিন ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গ

আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না আগামী কয়েক দিনে।

আরও পড়ুন: Weather: নিম্নচাপের জেরে একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, কতদিন পর্যন্ত চলবে দুর্যোগপূর্ণ আবহাওয়া?

কলকাতা

প্রধানত মেঘলা আকাশ থাকবে। প্রায় ১০০ শতাংশের কাছাকাছি জলীয় বাষ্প। বৃষ্টি বন্ধ হলেও ঘর্মাক্ত অস্বস্তি থাকবে। দিন ও রাতের তাপমাত্রায় আরও সামান্য পতনের ইঙ্গিত রয়েছে।

পরিসংখ্যান

কাল দিনের তাপমাত্রা ৩৪.১ থেকে কমে ৩৩.৬ ডিগ্রি হয়েছে। কাল রাতের তাপমাত্রা ২৮.৭ থেকে কমে ২৭.১ ডিগ্রি হয়েছে। বাতাসে এই মুহূর্তে জলীয় বাষ্প ৬০ শতাংশ। বেলা বাড়লে তা বেড়ে হবে ৯৭ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় ৪৩.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.