Bengal Weather Today: ঘূর্ণাবর্ত বদলেছে নিম্নচাপে, দক্ষিণে চলবে বৃষ্টির স্পেল

Bengal Weather Today: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত শনিবার সুষ্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির স্পেল চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। মঙ্গলবার অতিভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে।

Updated By: Oct 1, 2023, 09:25 AM IST
Bengal Weather Today: ঘূর্ণাবর্ত বদলেছে নিম্নচাপে, দক্ষিণে চলবে বৃষ্টির স্পেল

অয়ন ঘোষাল: পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির স্পেল চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। মঙ্গলবার অতিভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে।

নিম্নচাপ

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত শনিবার সুষ্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। উত্তর ওড়িশা উপকূল এবং পশ্চিমবঙ্গের উপকূলে স্থলভাগে প্রবেশ করে এটি ঝাড়খণ্ডের দিকে যাচ্ছে। ক্রমশ শক্তি হারালেও এর টানে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে।

বর্ষা বিদায়

তিরিশে সেপ্টেম্বর থেকে আবার যাত্রা শুরু করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লির বেশিরভাগ অংশ থেকেই বর্ষা বিদায় নিয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের কিছু অংশে বিদায় নিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এই মুহূর্তে বর্ষা বিদায় রেখা গুলমার্গ, ধর্মশালা, পান্থগড়, মাধবপুর, যোধপুর হয়ে বার্মের পর্যন্ত বিস্তৃত। আগামী তিন-চার দিনে উত্তর-পশ্চিম ভারতের বাকি রাজ্য থেকে এবং গুজরাটের কিছু অংশ মধ্যপ্রদেশের কিছু অংশ এবং রাজস্থানের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নেবে।

দক্ষিণবঙ্গ

উপকূলে বৃষ্টি পরিমাণ কমবে। বাড়বে পশ্চিমের দিকের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সোম ও মঙ্গলবার উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Tornado in Hooghly: ক্ষণিকের ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড চারদিক; উড়ে গেল চাল, ভেঙে পড়ল পাঁচিল

আজ ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান জেলায়। কাল বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়। মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দু-এক পশলা ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

উত্তরবঙ্গ

মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির স্পেল উত্তরবঙ্গে। আজ দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কাল ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। মঙ্গলবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আরও পড়ুন: Ghatal: জল কোথা থেকে খেয়েছ? প্রধান শিক্ষকের মারে অসুস্থ ছাত্র!

মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়।

কলকাতা

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত এই আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকলেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি  নিচে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৯ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ৫৭.৪ মিলিমিটার।

ভিন রাজ্যে

ভারী বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। রবিবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া আন্দামানে। ১ অক্টোবর রবিবার পর্যন্ত পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা উত্তর আন্দামান সাগরে। প্রবল বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সম্ভাবনা অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে।

আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, কর্ণাটক, কোঙ্কন, গোয়া এবং মহারাষ্ট্রে। কোঙ্কন গোয়াতে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.