Visva Bharati University: কৃষির সহায়ক ‘উপকারী’ ব্যাকটেরিয়ার নামকরণ রবীন্দ্রনাথের নামে

গত পাঁচ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে আবিষ্কার করেছেন এই উপকারী ব্যাকটেরিয়া । যা কৃষিবিজ্ঞানে নজির গড়েছে। প্রসঙ্গত, কৃষিকাজকে সমৃদ্ধ করতে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর কৃষি গবেষণার উপর জোর দিয়েছিলেন ৷ তাই তিনি শ্রীনিকেতন প্রতিষ্ঠা করেছিলেন ৷ 

Updated By: Dec 23, 2023, 02:44 PM IST
Visva Bharati University: কৃষির সহায়ক ‘উপকারী’ ব্যাকটেরিয়ার নামকরণ রবীন্দ্রনাথের নামে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার কবিগুরুর নামে উপকারী ব্যাকটেরিয়ার নামকরণ। রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) নামে এক ব্যাকটেরিয়ার নামকরণ করেছে বিশ্বভারতীর ৬ সদস্যের গবেষকদল। হালে বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সন্ধান পেয়েছেন একটি ব্যাকটিরিয়ার। আর সেটিরই নামকরণ হয়েছে রবিঠাকুরের নামে। নতুন প্রজাতির এই ব্যাকটেরিয়া উদ্ভিদের বৃদ্ধিকে পুষ্ট করে। গবেষকরা এর নাম রেখেছেন ‘প্যান্টোইয়া টেগোরেই’। 

আরও পড়ুন, Bandel Church: ব্যান্ডেল চার্চ তৈরির জমি দিলেন সম্রাট শাজাহান! ৪০০ বছরের মিথ ও ইতিহাস...

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির অধ্যাপক বোম্বা দাম ও পাঁচ সহকারী গবেষক পাঁচ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে এই ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন। কৃষি বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে তারই নামকরণ করা হল কবি ও কবিপুত্রের নামে। ইতিমধ্যেই বিশ্বভারতীর এই আবিষ্কারকে স্বীকৃতি দিয়েছে অ্যাসোসিয়েশন অফ মাইক্রোবায়োলজিস্ট অফ ইণ্ডিয়া।

অধ্যাপক দামের কথায়, এই প্রথম প্রাণ আছে এমন কোনও জিনিসের নামকরণ হল গুরুদেবের নামে। কারণ এই ব্যাকটেরিয়াও উপকারী বা ভালো ব্যাকটেরিয়া। চাষের ক্ষেত্রে বেপরোয়া রাসায়নিক সারের প্রয়োগে জমির উর্বর ক্ষমতা কমে যাচ্ছে। কৃষকরা তাই এখন জৈবচাষে উৎসাহী হচ্ছেন। গবেষকদলে ছিলেন, রাজু বিশ্বাস, অরিজিৎ মিশ্র, সন্দীপ ঘোষ, অভিনব চক্রবর্তী এবং পূজা মুখোপাধ্যায়। 

কয়লা খনিতে সন্ধান পাওয়া গিয়েছে এই জীবাণুটির। বিশ্বভারতীর মাইক্রোবায়োলজি বিভাগের গবেষকরা এই জীবাণুটির সন্ধান পেয়েছেন সেই এলাকায়। এটি মূলত ফসফরাসকে দ্রবীভূত করে। এছাড়াও মাটিতে নাইট্রোজেন ভাণ্ডার পূরণ করতে পারে। প্রসঙ্গত, কৃষিকাজকে সমৃদ্ধ করতে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর কৃষি গবেষণার উপর জোর দিয়েছিলেন ৷ তাই তিনি শ্রীনিকেতন প্রতিষ্ঠা করেছিলেন ৷ এমনকী, নিজের ছেলে রথীন্দ্রনাথ ঠাকুরকে কৃষিবিদ্যার পাঠ নিতে বিদেশেও পাঠিয়েছিলেন তিনি ৷ পরবর্তীতে বিশ্বভারতীর প্রথম উপাচার্য হন রথীন্দ্রনাথ ঠাকুর ৷ তাঁর হাত ধরে শুরু হয় কৃষি গবেষণার নানা কাজ । 

আরও পড়ুন, Winter in West Bengal: বইছে হাড়কাঁপানো হাওয়া, কড়া ঠান্ডা উত্তর থেকে দক্ষিণে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.