ক্ষমা চান: অমিত শাহকে ৫০ হাজার পোস্টকার্ড পাঠাচ্ছেন আদিবাসীরা

বিরসার ভুল মূর্তিতে মালা স্বরাষ্ট্রমন্ত্রীর, দাবি তুলে তাঁকে ক্ষমা চাইতে হবে এই মর্মে স্বরাষ্ট্রমন্ত্রীকে পঞ্চাশ হাজার চিঠি আদিবাসীদের

Updated By: Nov 17, 2020, 04:17 PM IST
ক্ষমা চান: অমিত শাহকে ৫০ হাজার পোস্টকার্ড পাঠাচ্ছেন আদিবাসীরা

নিজস্ব প্রতিবেদন: বিরসা-বিতর্কে নয়া মোড়। তৃণমূলের পাশাপাশি এ বার আদিবাসী সমাজের একাংশও বিরসা মূর্তি ইস্যুতে আন্দোলনে নামল। সরাসরি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পঞ্চাশ হাজার চিঠি লিখে ক্ষমা চাওয়ার আবেদন জানানোর উদ্যোগ নিলেন আদিবাসীরা। 

বিরসা মূর্তি বিতর্কে শাসক-বিরোধী দ্বন্দ্ব ক্রমশই বড় আকার নিচ্ছে বাঁকুড়ায়। গত ৫ নভেম্বর বাঁকুড়ার পুয়াবাগানে একটি মূর্তিকে বিরসা মুন্ডার মূর্তি দাবি করে তাতে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  তারপর থেকেই শুরু হয় বিতর্ক। ওই মূর্তি বিরসার মূর্তি নয় সেটি আসলে এক আদিবাসী শিকারির মূর্তি এই দাবি করে পরের দিনই রাস্তায় নামে তৃণমূল। অমিত শাহর ছোঁয়া লাগা মূর্তির শুদ্ধকরণও করে তৃণমূল। ১৫ নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিনে ওই মূর্তিস্থলেই হাজির হয়ে বিজেপি সাংসদ সুভাষ সরকার মূর্তিটি বিরসা মুন্ডারই দাবি করে শ্রদ্ধা জানান। পুনঃশুদ্ধকরণও করা হয় মূর্তিটির। এর ২৪ ঘণ্টার মধ্যেই আদিবাসী সমাজের একাংশকে নিয়ে পুয়াবাগানে হাজির হয়ে ওই এলাকায় বিরসার সুবিশাল মূর্তি স্থাপনের কথা ঘোষণা করে তৃণমূল। 

বিরসামূর্তিকে নিয়ে এই দড়ি টানাটানির মাঝেই এবার আসরে নামল আদিবাসী সমাজের একাংশ। তাঁরা সরাসরি অমিত শাহকে চিঠি লিখে ক্ষমা চাওয়ার আবেদন জানানোর প্রক্রিয়া শুরু করতে চলেছেন। তাঁদের দাবি, একটি প্রতীকী মূর্তিকে বিরসা মুন্ডা বলায় তাঁদের ভগবান বিরসা মুন্ডাকে অপমান করা হয়েছে। এ জন্য অমিত শাহকে ক্ষমা চাইতে হবে।  সেই আবেদন জানিয়ে অমিত শাহকে পঞ্চাশ হাজার পোস্ট কার্ড পাঠাবে আদিবাসীদের ওই অংশ। ইতিমধ্যেই চিঠি লেখার কাজ শুরু হয়ে গেছে। 
এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে তৃণমূল। এদিকে বিজেপির দাবি, তৃণমূলের প্রতি আদিবাসীদের সমর্থন ধুয়ে-মুছে সাফ হয়ে গিয়েছে। তাই এখন নতুন নাটক করে সমর্থন ফিরে পাওয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছে তারা। 

আরও পড়ুন:  ছটে পুরুলিয়াবাসীকে শুভেচ্ছা জানিয়ে শুভেন্দুর ছবি দিয়ে পোস্টার-হোর্ডিং, তুঙ্গে জল্পনা

.