কোচবিহারে রথযাত্রা উপলক্ষে অমিত শাহের সফর বাতিল

এদিন দুপুর ১টায় নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে সাংবাদিক বৈঠক করবেন অমিত শাহ। সেখানেই তিনি রথযাত্রা নিয়ে কিছু বলতে পারেন বলে মনে করা হচ্ছে।

Updated By: Dec 7, 2018, 11:01 AM IST
কোচবিহারে রথযাত্রা উপলক্ষে অমিত শাহের সফর বাতিল

নিজস্ব প্রতিবেদন: অমিত শাহের বাংলা সফর বাতিল। শুক্রবার কোচবিহারে বিজেপির রথযাত্রায় দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের আসছেন না। এদিন দুপুর ১টায় নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে সাংবাদিক বৈঠক করবেন অমিত শাহ। সেখানেই তিনি রথযাত্রা নিয়ে কিছু বলতে পারেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রথযাত্রার অনুমতি নেই, শুক্রবার কোচবিহারে অমিতের সভা হবেই, জানালেন দিলীপ

প্রসঙ্গত, রথযাত্রার ঘোষণার পর থেকেই জটিলতা চলছে। পশ্চিমবঙ্গ প্রশাসনের তরফে শুরু থেকেই এই কর্মসূচির অনুমতি দেওয়া নিয়ে টালবাহানা করা হচ্ছে। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টে মামলা করে বিজেপি। আদালতে রাজ্য জানায়, সম্প্রীতি নষ্টের আশঙ্কার কারণেই এই কর্মসূচির অনুমতি দেওয়া সম্ভব নয়।

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয় আগামী ৯ জানুয়ারি পর্যন্ত কোনও রথযাত্রা করা যাবে না। রায় শুনে বিজেপির তরফে কলকাতা হাইকোর্টের ডিভিসন বেঞ্চে আবেদন করে সেই। আজ,  শুক্রবার ডিভিসন বেঞ্চ সেই মামলার শুনানি হবে। তার আগে এদিন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান, আদালতের রায়ের উপর নির্ভর করছে অমিত শাহের সফর।

আরও পড়ুন: ৯ জানুয়ারি পর্যন্ত রথযাত্রা নয়, বিজেপির আর্জি খারিজ হাইকোর্টে

কিন্তু কিছুক্ষণ পর স্পষ্ট হয় অমিত শাহ সফর বাতিল করে দিয়েছেন। তিনি দুপুর ১টায় নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠক করবেন। সেখানেই স্পষ্ট হবে রথযাত্রা নিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের বক্তব্য কী।

এবার রথযাত্রা ঘিরে বিজেপির তরফে জোরদার প্রচার করা হচ্ছিল। আসার কথা অমিত শাহ ছাড়াও জাতীয় স্তরের আরও কয়েকজন নেতার। কিন্তু আইনি জটিলতায় শেষ পর্যন্ত সেই কর্মসূচি ঘিরে অনিশ্চিয়তার দায় কার, তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজনৈতিক মহলের মতে, এ নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে জবাবদিহি করতে হতে পারে রাজ্য নেতৃত্বকে।

আরও পড়ুন: বিজেপির রথযাত্রায় নষ্ট হতে পারে সাম্প্রদায়িক সম্প্রীতি, চিঠি SP, DM-এর

এদিকে এদিন কোচবিহারের রথযাত্রায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবেরও আসার কথা ছিল। জানা গিয়েছে, তিনিও আসছেন না। ফলে গোটা বিষয়টি নিয়ে বিজেপির কী মত, তার জন্য অপেক্ষা করতে হবেই।

.