Leopards in North Bengal: মাত্র ৪ বছরে চিতাবাঘের সংখ্যা ২৩৩! তবুও কেন দুশ্চিন্তা পরিবেশবিদদের?

Leopards in North Bengal: পরিবেশপ্রেমীরা বলছেন, মা-চিতাবাঘেরা সন্তান প্রসবের জন্যে বন ছেড়ে সাধারণত চা-বাগানে আশ্রয় নেয়। আর তখনই প্রতি বছর মানুষ-চিতাবাঘ সংঘাত তুঙ্গে পৌঁছয়! এক্ষেত্রে সেই সংঘাত বাড়বে বই কমবে না! তখন কী হবে?

Updated By: Mar 3, 2024, 08:11 PM IST
Leopards in North Bengal: মাত্র ৪ বছরে চিতাবাঘের সংখ্যা ২৩৩! তবুও কেন দুশ্চিন্তা পরিবেশবিদদের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্যপ্রাণের সংখ্যা নানা বনাঞ্চলে কমছে। পরিবেশদূষণ, খাদ্য ও বাসস্থানের অভাব, বিঘ্নিত ইকোলজি-- ইত্যাদি নানা কারণ তার। তবে কখনও কখন এর মধ্যে সুখবরও পাওয়া মেলে। যেমন মিলল উত্তরবঙ্গের ক্ষেত্রে। সেখানে একলাফে চিতাবাঘের সংখ্যা অনেকটাই বেড়েছে।

আরও পড়ুন: Malbazar: বুনো হাতির সামনে পড়ে গিয়েছিলেন, পিঠে দাঁত ঢুকিয়ে দিল দাঁতাল!

সদ্য প্রকাশিত হয়েছে, 'দ্য রিপোর্ট অন দ্য স্টেটাস অফ লেপার্ডস ইন ইন্ডিয়া ২০২২'। চিতাবাঘের সংখ্যা গণনা করা এই সমীক্ষায় জানা গিয়েছে, উত্তরবঙ্গে চিতাবাঘের সংখ্যা চমকপ্রদ ভাবে বেড়েছে! উত্তরবঙ্গে ২০১৮ সালে চিতাবাঘের সংখ্যা ছিল ৮৩, যা ২০২২ সালে বেড়ে দাঁড়ায় ২৩৩! মানে, গত ৪ বছরে উত্তরবঙ্গে চিতাবাঘ বেড়েছে ১৫০টি!

উত্তরবঙ্গে লেপার্ডের এই সংখ্যাবৃদ্ধি অবাক করছে বন আধিকারিকদের। বাড়িয়ে দিয়েছে আশঙ্কা ও দুশ্চিন্তাও। পরিবেশপ্রেমীরা বলছেন, ৮৩ থেকে এক লাফে ২৩৩-য়ে উত্তরণ চিতাবাঘ সংরক্ষণের একটা সদর্থক দিক নিশ্চয়ই। এর মানে এটা প্রমাণিত, এখানে চিতাবাঘের আদর্শ খাদ্যভাণ্ডার রয়েছে। রয়েছে তাদের সুরক্ষিত বসবাসের ব্যবস্থাও। 

তবে ইতিমধ্যেই উত্তরবঙ্গের লোকালয়ে, চা-বাগানে একাধিকবার চিতাবাঘের হামলার ঘটনা ঘটেছে। পরিবেশপ্রেমীরাও বলছেন, নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত সাধারণত মা-চিতাবাঘেরা সন্তান প্রসবের জন্যে বন ছেড়ে চা-বাগানের নালায় আশ্রয় নেয়। আর প্রতি বছরই ওই সময়েই মানুষ-চিতাবাঘ সংঘাত তুঙ্গে পৌঁছয়!

আরও পড়ুন: Dubai: গ্রিনল্যান্ডের লক্ষ বছরের পুরনো বরফ এখন আপনার পানীয়ের গ্লাসে! কীভাবে?

চিতাবাঘের এই সংখ্যাবৃদ্ধি একটি নির্দিষ্ট অঞ্চলের বন্যপ্রাণের ভারসাম্যও নষ্ট করেছে। উত্তরবঙ্গে সংরক্ষিত জঙ্গলের বাইরে ইদানীং পাহাড়ি ও তরাই এলাকায় চিতাবাঘের আনাগোনা উল্লেখযোগ্য ভাবে বেড়ে গিয়েছে। আর স্বভাবতই বাড়ছে চিতাবাঘের সঙ্গে মানুষের সংঘাতের আশঙ্কা। এবার কী হবে? কী ভাবে এর মোকাবিলা হবে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.