ভাটপাড়া-সহ ৪ পুরসভায় প্রশাসক, বেআইনি তকমা দিয়ে আদালতের দ্বারস্থ সাংসদ অর্জুন সিং

পুরসভাগুলো তৈরি হওয়ার পর কোনদিন প্রশাসক বসানোর মত পরিস্থিতি তৈরি হয়নি

Updated By: May 19, 2020, 07:26 PM IST
ভাটপাড়া-সহ ৪ পুরসভায় প্রশাসক, বেআইনি তকমা দিয়ে আদালতের দ্বারস্থ সাংসদ অর্জুন সিং

অধীর রায়

ভাটপাড়া, ব্যারাকপুর, উত্তর ব্যারাকপুর এবং কাঁচরাপাড়া, এই চারটি পুরসভার নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হয়ে গেল। মঙ্গলবার এই চারটি পুরসভায় বসানো হল প্রশাসক। পুরসভাগুলো তৈরি হওয়ার পর কোনদিন প্রশাসক বসানোর মত পরিস্থিতি তৈরি হয়নি ।

আইন অনুযায়ী পরবর্তী পুরসভা নির্বাচন না হওয়া পর্যন্ত আপাতত এই প্রশাসকের তত্ত্বাবধানে চলবে পুরসভার সমস্ত কাজকর্ম।প্রশাসক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব সামলাবেন সংশ্লিষ্ট পুরসভার চেয়ারম্যানরাই।

আরও পড়ুন-কিছুক্ষণের মধ্যে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়-বৃষ্টি দক্ষিণ ২৪ পরগনা- পূর্ব মেদিনীপুরে

ওই কমিটিতে আছেন উক্ত পুরসভার উপ-পৌরপ্রধান, এক্সিকিউটিভ অফিসার-সহ কয়েকজন সিআইসি-র প্রতিনিধিরাও। পুরসভার গুরুত্ব বুঝে ৪ পুরসভার প্রশাসক কমিটিতে কোথাও চারজন,  কোথাও ৭ আবার কোথাও ৫ জন প্রতিনিধি রাখা হয়েছে।

পাঁচ বছর নির্বাচিত বোর্ডের দায়িত্ব সামলে এখন প্রশাসক কমিটির প্রধান । কাঁচরাপাড়ার সুদামা রায়, ভাটপাড়ার অরুণ বন্দ্যোপাধ্যায়-সহ বাকি ২ পুরসভার প্রশাসনিক প্রধানের বক্তব্য,  "নতুন প্রশাসক হিসেবে তাদের প্রথম কাজ হল এলাকায় করোনার প্রকোপ যেন আর না বাড়ে। ডেঙ্গি মোকাবিলা করা এবং মানুষকে পরিষেবা দেওয়া।"

আরও পড়ুন-আমফান ফেরাতে পারে ২১ বছর আগে ওড়িশার সুপার সাইক্লোনের ভয়ঙ্কর স্মৃতি !

তবে ওই ৪ পুরসভায় প্রশাসক বসানোর পদ্ধতিকে পুরো বে-আইনি বলে অভিযোগ করেন ব্যারাকপুর এর সাংসদ অর্জুন সিং। তারা দাবি, নিয়মনীতি না মেনে বেআইনি এবং অনৈতিক ভাবে প্রশাসক বসানো হয়েছে। এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে হাইকোর্টের দারস্থ হচ্ছেন বলে জানান অর্জুন সিং। তবে চারটি পুরসভার প্রশাসক কমিটির প্রধানরা অর্জুন সিং এর মন্তব্য এবং আদালতে যাওয়ার হুমকিকে গুরুত্ব দিতে চান না।

.