রাজ্যে নজিরবিহীন, করোনা ও ডেঙ্গির জো়ড়া আক্রমণে মৃত্যু, উঠছে একাধিক প্রশ্ন

কলকাতা তো বটেই, রাজ্যেও নজিরবিহীন। ডেঙ্গি ও কোভিড-১৯ জোড়া আক্রমণে মৃত্যু হল এক ব্যক্তির। সরকারিভাবে অবশ্য এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jul 8, 2020, 07:08 PM IST
রাজ্যে নজিরবিহীন, করোনা ও ডেঙ্গির জো়ড়া আক্রমণে মৃত্যু, উঠছে একাধিক প্রশ্ন
ফাইল চিত্র

তন্ময় প্রামাণিক: কলকাতা তো বটেই, রাজ্যেও নজিরবিহীন। ডেঙ্গি ও কোভিড-১৯ জোড়া আক্রমণে মৃত্যু হল এক ব্যক্তির। সরকারিভাবে অবশ্য এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

৬৪ বছরের এক প্রবীণ। দক্ষিণ কলকাতার অশোকনগরের বাসিন্দা। বেশ কিছুদিন ধরেই তিনি জ্বরে ভুগছিলেন। শ্বাসকষ্ট ছিল।  তারপর তাঁকে এম আর বাঙ্গুর  হাসপাতালে ভর্তি করানো  জন্য নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে জ্বরের জন্য নমুনা সংগ্রহ করে বাড়ি পাঠানো হয়। পরের দিন বাড়িতে হঠাৎ মৃত্যু হয়। তারপর দেহ দীর্ঘ সময় বাড়িতেই ছিল।

 হাসপাতালের তথ্য অনুযায়ী ৪ তারিখে নেওয়া নমুনায় তাঁর ডেঙ্গির সংক্রমণ ধরা পড়ে। স্পষ্ট করে লেখা রয়েছে, ডেঙ্গি এন এস ওয়ান এলাইজা পদ্ধতিতে পরীক্ষা পজেটিভ। একইসঙ্গে মৃত্যুর পরদিন অর্থাত্ ৬ জুলাই তাঁর করোনা  পরীক্ষার রিপোর্ট আসে। এম আর বাঙ্গুর হাসপাতাল এর এক চিকিৎসকের কথায়, "এই মৃত্যু অনেকগুলি প্রশ্নের সামনে নিয়ে চলে এলো।

** ডেঙ্গি সংক্রমণে এই ব্যক্তির মৃত্যু হয়েছে? নাকি করোনা  সংক্রমণে মৃত্যু হয়েছে? 

** এটাই কি শহরে প্রথম ডেঙ্গি সংক্রমণে আক্রান্ত হয়ে মৃত্যু ?

** এই মৃত্যু কি ডেঙ্গি এবং করোনা, জোড়া আক্রমণের মৃত্যু বলে গণ্য হবে? 

** ডেঙ্গি এবং করোন একসঙ্গে সংক্রমিত হলে সেই ব্যক্তির চিকিৎসা কোন কোন পদ্ধতিতে হবে এবং কী কী ওষুধ প্রয়োগ করা হবে?  এই বিষয়ে কি এবার কোন প্রটোকল তৈরি হবে ?’    

আরও পড়ুন- দেশে গত ২৪ ঘন্টায় ২২ হাজারেরও বেশি করোনা আক্রান্ত, তবে ভরসা জোগাচ্ছে সুস্থতার হার

 বেশ কিছুদিন ধরেই বিশেষজ্ঞ চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্য ভবন সকলের মাথাব্যথা হয়ে উঠেছিল , একসঙ্গে ডেঙ্গির সংক্রমণ এবং করোনা সংক্রমণ ঘটলে কীভাবে তার মোকাবিলা করা হবে? এ ঘটনা যেন সেই প্রশ্নটা কি একেবারে সামনে নিয়ে চলে এলো?

.